চলতি বছরেই ট্রেন যাবে কক্সবাজার

বিএনএ, ঢাকা: রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, চলতি বছরের মধ্যেই চট্টগ্রাম থেকে কক্সবাজার রেলপথ চালু করা হবে। আমরা এ বছরের মধ্যেই ট্রেনে করে কক্সবাজার যেতে পারব। পাশাপাশি খুলনা থেকে মংলা পর্যন্ত রেল লাইনের প্রকল্পটি আগামী জুনের মধ্যে উদ্বোধন করা হবে।

আরো পড়ুন

কুপি বাতির আগুনে প্রাণ হারাল বৃদ্ধা

চট্টগ্রামে ১ হাজার ৭৯১ ক্যান বিয়ারসহ আটক ২

বুধবার (২৫ জানুয়ারি) দুপুরে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ডিসি সম্মেলনের দ্বিতীয় দিনের অধিবেশন শেষে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, চলতি বছরের জুন থেকে জুলাইয়ের মধ্যে চট্টগ্রাম-কক্সবাজার রেল লাইন প্রকল্পটি শেষ করার জন্য তারা কাজ করছেন। আশা করছি, এই সময়ের মধ্যে কাজ শেষ করতে পারব। আর কোনো কারণে জুনে কাজ শেষ না হলে আরও এক থেকে দুই মাস সময় লাগতে পারে।

রেলমন্ত্রী বলেন, এ বছর নতুন করে আরও ৭০ কিলোমিটার রেলপথ উদ্বোধন করা হবে। এর মধ্যে লাকসাম থেকে আখাউড়া ১৭ কিলোমিটার ডাবল লাইন, টঙ্গী থেকে জয়দেবপুর থার্ড লাইন ১১ কিলোমিটার এবং রূপপুর পারমাণবিক কেন্দ্রের সঙ্গে পাকশী পর্যন্ত ১৯ কিলোমিটারসহ মোট ৭০ কিলোমিটার রেললাইন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশের প্রত্যেক জেলার সঙ্গে রেলপথ সংযোগ চালু করা হবে উল্লেখ করে নূরুল ইসলাম সুজন বলেন, দেশে বর্তমানে ব্রডগেজ ও মিটারগেজ রেল ব‍্যবস্থা চালু রয়েছে। আমরা সমস্ত রেল ব‍্যবস্থাকে ব্রডগেজ হিসেবে চালু করতে চাই।

তিনি বলেন, ১৯৬৫ সালে ভারতের সঙ্গে যে রেল ব্যবস্থা বন্ধ হয়েছিল, দুই দেশের চাহিদা অনুযায়ী নতুন করে সেগুলো চালু করতে চাই। বাংলাবান্ধা থেকে শিলিগুড়ি এবং আখাউড়া থেকে আগরতলা পর্যন্ত রেলপথ সংযুক্ত করতে চাই।

বিএনএ/এমএফ