27 C
আবহাওয়া
৭:২৭ অপরাহ্ণ - এপ্রিল ১৬, ২০২৪
Bnanews24.com
Home » বাংলাদেশকে রাশিয়ার শুভেচ্ছা

বাংলাদেশকে রাশিয়ার শুভেচ্ছা

বাসস

বিএনএ ডেস্ক: ঢাকা ও মস্কো কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উপলক্ষে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার বাংলাদেশকে শুভেচ্ছা জানিয়েছে। ঢাকায় রুশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, আমাদের সম্পর্কের এ মাইলফলক বার্ষিকীতে বাংলাদেশি বন্ধুদের অভিনন্দন জানাই।

মারিয়া জাখারোভা বলেন, আমাদের উভয় দেশ দীর্ঘদিন ধরে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বন্ধনে আবদ্ধ ছিল, এর ভিত্তি ১৯৭২ সালে স্থাপিত হয়েছিল যখন (তৎকালীন) ইউএসএসআর বাংলাদেশের জনগণের জাতীয় মুক্তি সংগ্রামকে সমর্থন করেছিল এবং নতুন রাষ্ট্রের স্বাধীনতাকে প্রথম স্বীকৃতিদাতা দেশগুলোর অন্যতম ছিল।

তিনি বলেন, বাংলাদেশিরা সোভিয়েত সামরিক নাবিকদের কৃতিত্বের কথা স্মরণ রেখেছে, যারা ১৯৭২-৭৪ সালে চট্টগ্রাম বন্দরের মাইন ও ডুবে যাওয়া জাহাজ উদ্ধার করে বন্দর পরিষ্কার করেছিল।

জাখারোভা আরও বলেন, আমাদের উভয় দেশ একটি সক্রিয় রাজনৈতিক সংলাপ বজায় রেখেছে, যা সমতা ও পারস্পরিক শ্রদ্ধার নীতির ওপর ভিত্তি করে গড়ে উঠেছে। বর্তমানে বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় রাশিয়ার প্রধান বাণিজ্যিক অংশীদার এবং দ্বিপক্ষীয় বাণিজ্য বছরে ২.৫ বিলিয়ন ডলারেরও বেশি।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ