36 C
আবহাওয়া
১২:০৪ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » সাফারি পার্কে ৯ জেব্রার ‘রহস্যজনক’ মৃত্যৃ

সাফারি পার্কে ৯ জেব্রার ‘রহস্যজনক’ মৃত্যৃ

জেব্রা

বিএনএ, গাজীপুর: গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভেতরেই জন্ম হয়েছিল জেব্রাগুলোর। এখানকার আলো, বাতাস ও পরিবেশেই বড় হয়েছিল। হঠাৎ করে ২০ দিনের ব্যবধানে পার্কের কোর সাফারির অভ্যন্তরেই ৯টি জেব্রার মৃত্যু হয়। কিন্তু কি কারণে মৃত্যু হয়েছে সেটা নিশ্চিত করে বলতে পারছে না পার্ক কর্তৃপক্ষ।

এ নিয়ে সাফারি পার্কে চাপা আতঙ্ক বিরাজ করছে। কি কারণে এই কদিনে এতগুলো জেব্রা মারা গেল তা নিয়ে চলছে পরীক্ষা-নিরীক্ষা’ জানিয়েছেন পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা (এসিএফ) মো. তবিবুর রহমান।

এটা কোনো ভাইরাস নাকি ব্যাকটেরিয়ার আক্রমণ তা নিয়ে পার্কে দফায় দফায় বিশেষজ্ঞদের বৈঠক চলছে। এখনো কোনো ফলাফল পাওয়া যায়নি বলেও পার্ক সূত্র জানিয়েছে।পার্কের আফ্রিকান সাফারি জোনে অন্য সব প্রাণীর সঙ্গে জেব্রার পাল বাস করে। জেব্রাগুলোর এমন অস্বাভাবিক মৃত্যুর খবর নিশ্চিত করেন পার্কের প্রকল্প পরিচালক মো. জাহিদুল কবির।

পার্কের একটি সূত্র জানায়, বছরের শুরুতেই একটি জেব্রা মারা যায়। পরে পর্যায়ক্রমে ২ জানুয়ারি থেকে হঠাৎ একেই একের পর এক জেব্রা মারা যাচ্ছে। এ নিয়ে কর্মকর্তা-কর্মচারীদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। গতকাল সোমবার পর্যন্ত ৯টি জেব্রা মারা গেছে। আরও বেশ কটি জেব্রা অসুস্থ মনে হচ্ছে।

সূত্র আরও জানায়, পার্কটিতে বিভিন্ন সময় বেশ কিছু শাবকের জন্ম হয়েছে। করোনাকালেও গত বছর বেশ কটি শাবকের জন্ম হলো। এর ফলে পার্কে মোট জেব্রার সংখ্যা হয়েছিল ৩১টি। ৯টি জেব্রার মৃত্যুর পর এখন রয়েছে ২২টি।

এদিকে ৯টি জেব্রার মৃত্যুর বিষয়টি গণমাধ্যমের কাছে এতো দিন গোপন রেখে বিতর্কের জন্ম দিয়েছে বলে মনে করছেন স্থানীয় সচেতন মহল। তারা বলছেন, এটা পরিকল্পিত হত্যা কিনা সেটাও তদন্ত করে বের করা উচিত।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ