31 C
আবহাওয়া
৬:৪১ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » সরকার ১১ লাখ দরিদ্র মাকে ভাতা দিচ্ছে-ফজিলাতুন নেসা ইন্দিরা

সরকার ১১ লাখ দরিদ্র মাকে ভাতা দিচ্ছে-ফজিলাতুন নেসা ইন্দিরা

সরকার ১১ লাখ দরিদ্র মাকে ভাতা দিচ্ছে-ফজিলাতুন নেসা ইন্দিরা

বিএনএ,ঢাকা:  মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, আজকের শিশুরাই আগামীর ভবিষ্যৎ। তাদের উন্নয়নে সরকার শিশুকেন্দ্রিক বাজেট বাস্তবায়ন, দুই কোটি শিক্ষার্থীকে উপবৃত্তি প্রদান, বিনামূল্যে বই প্রদান ও স্কুলে মিড-ডে মিল চালু করেছে। সরকার মা ও শিশুর পুষ্টি নিশ্চিত করার লক্ষ্যে গর্ভাবস্থা থেকে তিন বছর পর্যন্ত ১১  লাখ দরিদ্র কর্মজীবী ও দরিদ্র মাকে ভাতা প্রদান করছে। ২০২৪ সালের মধ্যে দারিদ্র্যের হার ১২.৪ শতাংশ ও অতি দারিদ্র্যের হার ৪.৫ শতাংশে নামিয়ে আনতে বিভিন্ন কর্মপরিকল্পনা বাস্তবায়ন করছে সরকার ।

শনিবার(২৪জুলাই) চীনের বেইজিং-এ চায়না ডেভেলভমেন্ট রিসার্চ ফাউন্ডেশন আয়োজিত ‘দারিদ্র্য বিমোচন ও শিশু উন্নয়নে সপ্তম আন্তর্জাতিক কনফারেন্সে’ ভার্চুয়ালি প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

সরকার ‘শিশুর প্রারম্ভিক যত্ন ও বিকাশে সমন্বিত নীতি ২০১৩’ বাস্তবায়ন করছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ সফলভাবে এমডিজি অর্জন করেছে। এসডিজি গোল ৪ এর গুণগত শিক্ষা ও শিশুর প্রারম্ভিক বিকাশে  জাতিসংঘের এসডিজি অর্জনে বিশ্বের যে তিনটি দেশ সবচেয়ে এগিয়ে আছে, তার মধ্যে বাংলাদেশ অন্যতম।

ফজিলাতুন নেসা আরো বলেন, মহামারী করোনাভাইরাস প্রতিরোধে সরকার সারা দেশে একযোগে গণটিকাদান কর্মসূচি শুরু করেছে। করোনার ক্ষতি কাটিয়ে উঠতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১ লাখ ২৭ হাজার কোটি টাকার ২৮ প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন করছে। যার মধ্যে শিশুর পুষ্টি ও উন্নয়নে বিভিন্ন প্রণোদনা প্যাকেজ রয়েছে।

বিশ্বব্যাপী শিশুর উন্নয়ন ও বিকাশে ইউএনডিপি, ইউনিসেফ, সিডিআরএফ, আঞ্চলিক ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থাকে গবেষণা, অংশীদারিত্ব ও কৌশলগত সাহায্যের মাধ্যমে একসাথে কাজ করার আহবান জানান প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন চীনের শিক্ষা মন্ত্রী Chen Baosheng, কম্বোডিয়ার শিক্ষা ও যুব মন্ত্রী Hang Chuon Naron, লাওসের শিক্ষা ও ক্রীড়া মন্ত্রী Phouth Simmalavong,  নেপালের শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী কৃষ্ণ গোপাল শ্রেষ্ঠ ও চায়না ন্যাশনাল এ্যাডমিনিস্ট্রেশন ফর রুরাল রিভাইটালেজেশনের মহাপরিচালক Wang Zhengpu। এবারের প্রতিপাদ্য “টেকসই সমৃদ্ধির জন্য শিশুদের ওপর বিনিয়োগ”। ইসিডি, শিক্ষা ও এসডিজি বিষয়ে বিশ্বের খ্যাতনামা রিসোর্স পার্সনবৃন্দ তাদের প্রবন্ধ উপস্থাপন করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন চায়না ডেভেলভমেন্ট রিসার্চ সেন্টার অব স্টেট কাউন্সিলের সেক্রেটারি Ma Jiantang, চায়না ডেভেলভমেন্ট রিসার্চ ফাউন্ডেশনের সেক্রেটারি জেনারেল Fang Jin,  চেয়ারপার্সন Li Wei ও জাতি সংঘের উপ-মহাসচিব আমিনা জে. মোহাম্মদ।

বিএনএ বাংলানিউজ২৪, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ