28 C
আবহাওয়া
৪:২৪ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২৯, ২০২৪
Bnanews24.com
Home » পানি নিষ্কাশন রুদ্ধ,ঈদগাঁওতে অল্প বৃষ্টিতে জলাবদ্ধতা

পানি নিষ্কাশন রুদ্ধ,ঈদগাঁওতে অল্প বৃষ্টিতে জলাবদ্ধতা


বিএনএ, কক্সবাজার: কক্সবাজারের ঈদগাঁওতে সামান্য বৃষ্টিতে তীব্র জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। উত্তর মাইজপাড়া-খোনকারপাড়া অংশ এখন পানিতে সয়লাব। মধ্যম মাইজপাড়া ও দক্ষিণ মাইজ পাড়ার বিভিন্ন পয়েন্টে পানি নিষ্কাশনের পথ রুদ্ধ করায় এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে ভুক্তভোগীদের অভিযোগ।

গত কয়েকদিন পূর্বে যে বৃষ্টি হয়েছে, তাতে প্রায় শতাধিক ঘরবাড়ি এখনো পানিবন্দি রয়েছে। অনেকের বসতবাড়ির চলাচলের পথও পানিতে ডুবে আছে।এলাকার এ দুর্ভোগের বিষয়টি স্থানীয় এক নম্বর ওয়ার্ডের মেম্বার জয়নাল আবেদীন এবং দুই নম্বর ওয়ার্ডের মেম্বার বজলুর রহমানকে অবহিত করা হয়েছে।

এলাকাবাসী জানায়, ঈদগাঁও এর ঐতিহ্যবাহী ভরাট খালটিতে এখন দখল ও দূষণের রাম রাজত্ব চলছে। ভরাট খালের বিভিন্ন পয়েন্টে নির্মিত হয়েছে পাকা বসতবাড়ি, দোকানপাট ও অন্যান্য স্থাপনা। জাগির পাড়া, উত্তর, মধ্যম ও দক্ষিণ মাইজ পাড়াব্যাপী অবস্থান ভরাট খালটির। ১৮ থেকে ২০ বছর আগেও এ খালে কোনো স্থাপনা ছিল না। ঈদগাঁও খাল ও বাজার থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও বৃষ্টির পানি এ ভরাট খাল দিয়ে প্রবাহিত হয়ে চৌফলদণ্ডী খালের চ্যানেলে গিয়ে পড়ত। কিন্তু কালের বিবর্তনে ভরাট খালটি এখন অস্তিত্বহীন হয়ে উঠেছে। কিছু দূর পরপর গড়ে উঠেছে বিভিন্ন স্থাপনা। কোথাও মাটি ফেলে ঘর নির্মাণের প্রস্তুতি নেওয়া হচ্ছে। আবার কোথাও বাঁধ তৈরি করে মৎস্য প্রজেক্ট তৈরি করা হয়েছে।
সরকারিভাবে উক্ত ভরাট খালে ড্রেন তৈরি করা হলেও প্রয়োজনের তুলনায় তার আকার অতি সরু। আবার বিভিন্ন স্থানে এ সরু ড্রেনেও ময়লা-আবর্জনা ও বর্জ্য ফেলে পানি চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়েছে। ভরাট খালে কানেক্টিং সড়কগুলোতে যে ব্রিজ রয়েছে সেগুলোও প্রয়োজনের তুলনায় খুবই ছোট। ফলে সামান্য বৃষ্টি হলেই উত্তর মাইজপাড়া ও খোনকারপাড়া অংশ পানিতে সয়লাব হয়ে ওঠে। এতে উক্ত এলাকাসমূহের জনগণকে দারুণ দুর্ভোগে পড়তে হয়।

উত্তর মাইজপাড়ার রমজান উল্লাহ, মধ্যম মাইজপাড়ার সাইফুল ইসলামসহ অনেকে এ দূর্ভোগের জন্য ড্রেনেজ সিস্টেমে প্রতিবন্ধকতা সৃষ্টি, ভরাট খাল দখল ও দূষণ, এলাকার ব্রিজসমূহ সরু করে তৈরি করা, ভরাট খালে ময়লা, আবর্জনা, নাড়িভুঁড়ি, গরুর পায়খানা- প্রস্রাব নিক্ষেপকে দায়ী করেছেন।

ইউপি সদস্য বজল বলেন, মধ্যম মাইজপাড়ায় ভরাট খালের কয়েকটি পয়েন্টে পাকা স্থাপনা তৈরি ও ড্রেনেজ সিস্টেমে প্রতিবন্ধকতা সৃষ্টি করায় পানি কোথাও যেতে পারছে না। আমরা দুই ইউপি সদস্য মিলে বিষয়টি চেয়ারম্যানকে অবহিত করে একটা বিহিত ব্যবস্থার দিকে যাব।

বিএনএনিউজ/ রেহানা, ওজি/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ