28 C
আবহাওয়া
৫:৩৬ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » বকেয়া পাওনা পরিশোধের দাবিতে পাটকল শ্রমিকদের বিক্ষোভ

বকেয়া পাওনা পরিশোধের দাবিতে পাটকল শ্রমিকদের বিক্ষোভ

বকেয়া পাওনা পরিশোধের দাবিতে পাটকল শ্রমিকদের বিক্ষোভ

বিএনএ,চট্টগ্রাম: বকেয়া পাওনা পরিশোধ ও বন্ধ পাটকল চালুর দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন আমিন জুট মিলসের শ্রমিকরা। বৃহস্পতিবার (২৪ জুন) সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত মিল গেইটের সামনে শ্রমিক-কৃষক-ছাত্র-জনতা ঐক্যের উদ্যোগে এই কর্মসূচি পালন করেন তারা। কর্মসূচিতে শতাধিক নারী ও পুরুষ শ্রমিক অংশ নেন। এসময় তারা বিভিন্ন দাবি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন।

এ সময় শ্রমিকরা বলে, আধুনিকায়ন করার কথা বলে বন্ধ করে দেওয়া পাটকল একবছর পেরিয়ে গেলেও চালু করা হয়নি। এছাড়া বেতন বকেয়া থাকায় শ্রমিকদের অনেকে অর্থকষ্টে আছে। এমন পরিস্থিতিতে আমরা সরকারের হস্তক্ষেপ কামনা করছি।

শ্রমিক নেতা কামাল উদ্দিন জানান, পাটকল বন্ধ থাকায় দীর্ঘদিন ধরে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে শ্রমিকরা। দাবি আদায় না হলে পর্যায়ক্রমে আরও কর্মসূচির ঘোষণা করা হবে। ২৮ জুন জেলা প্রশাসক কার্যালয়ে স্মারকলিপি পেশ ও ৩০ জুন ঢাকায় কেন্দ্রীয় সমাবেশ ও পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।

শ্রমিক-কৃষক-ছাত্র ঐক্যের আহবায়ক এডভোকেট আমির আব্বাস বলেন, শ্রমিকদের অধিকার আদায়ে কাজ করছি আমরা। তারা অনেকদিন ধরে বেতন পাচ্ছেন না। এই পরিবারগুলো মানবেতর জীবনযাপন করছে। আমাদের দাবি, শ্রমিকদের পাওনা বুঝিয়ে দেওয়া হোক।

শ্রমিক-কৃষক-ছাত্র-জনতা ঐক্যের আহবায়ক এডভোকেট আমির আব্বাসের সভাপতিত্বে বক্তব্য রাখেন গণমুক্তি ইউনিয়ন চট্টগ্রাম জেলা সভাপতি রাজা মিয়া, সাম্যবাদী আন্দোলনের চট্টগ্রাম জেলা নেতা সত্যজিৎ বিশ্বাস, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের সংগঠক শাহ মোহাম্মদ শিহাব, বদলি শ্রমিক সংগ্রাম পরিষদ নেতা মো. তানসেন, শ্রমিক নেতা মো.হানিফ।

এর আগে গত বছরের ৩০ মে সরকারি এক আদেশের মাধ্যমে রাষ্ট্রায়ত্ত ২৫টি পাটকল বন্ধ করে দেওয়া হয়। ফলে বেকার হয়ে যায় পাটকলের প্রায় ৭০ হাজার শ্রমিক। ওই সময় শ্রমিকদের সকল পাওনা পরিশোধ এবং মিলগুলোর আধুনিকায়ন করে দুইমাসের মধ্যে পুনরায় চালুর আশ্বাস দিয়েছিলেন পাটমন্ত্রী।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ