31 C
আবহাওয়া
১:৪৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » ফ্রান্স, জার্মানিতেও সংক্রমণ বাড়াচ্ছে ডেল্টা প্রজাতি

ফ্রান্স, জার্মানিতেও সংক্রমণ বাড়াচ্ছে ডেল্টা প্রজাতি

ফ্রান্স, জার্মানিতেও সংক্রমণ বাড়াচ্ছে ডেল্টা প্রজাতি

বিএনএ, বিশ্বডেস্ক : ভারতের পর ফ্রান্স, জার্মানি এবং নরওয়ের মতো ইউরোপের দেশগুলোও ডেল্টা প্রজাতির কারণে ভয়াবহ সংক্রমণের মুখে পড়েছে। বুধবারই ডেল্টা প্রজাতি নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিস প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল (ইসিডিসি)।

ইসিডিসি-র ডিরেক্টর অ্যান্ড্রিয়া আমন বলেন, “গ্রীষ্মে ডেল্টা প্রজাতি তাণ্ডব চালাতে পারে। বিশেষ করে এই ভাইরাসের শিকার হওয়ার সম্ভাবনা বেশি তরুণ প্রজন্মের।” তাঁর কথায়, “ডেল্টা প্রজাতি অনেক বেশি সংক্রামক। আমাদের ধারণা, ইউরোপে যত সংক্রমণ হবে তার ৯০ শতাংশই হবে ডেল্টা প্রজাতির কারণে।”

ফান্সেও সংক্রমণ বাড়তে শুরু করেছে। নতুন যত সংক্রমণ ধরা পড়ছে তার ৯-১০ শতাংশই ডেল্টা প্রজাতিতে আক্রান্ত বলে জানিয়েছে ফ্রান্স। এক সপ্তাহের মধ্যে সংক্রমণের ছবিটা পুরোপুরি বদলে গিয়েছে। ফ্রান্সের পরই রয়েছে জার্মানি। সেখানেও ডেল্টা প্রজাতির কারণে সংক্রমণ বাড়তে শুরু করেছে ফের। সংক্রমণ পুরোপুরি নিয়ন্ত্রণে চলে এসেছিল ফ্রান্স এবং জার্মানিতে। কিন্তু ডেল্টা প্রজাতি মাথাচাড়া দেওয়ায় নতুন করে দুশ্চিন্তায় দেশ দুটির সরকার।

জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল জানিয়েছেন, সংক্রমণে লাগাম টানা গেলেও করোনার ডেল্টা প্রজাতি ফের উদ্বেগজনক পরিস্থিতির সৃষ্টি করছে। তিনি বলেন, অতিমারি এখনও দূর হয়নি। আমরা এখনও বরফের পাতলা চাদরের উপর দাঁড়িয়ে আছি।

নরওয়েতেও ডেল্টা প্রজাতির কারণে ফের সংক্রমণ বাড়তে শুরু করেছে। যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন সে দেশের স্বাস্থ্যমন্ত্রী বেন্ট হোয়ে। তিনি বলেছেন, “আগামী এক মাসের মধ্যেই ডেল্টা প্রজাতি দেশে ভয়ানক পরিস্থিতির সৃষ্টি করতে পারে।” একই সঙ্গে বেন্ট জানিয়েছেন, নতুন এই প্রজাতি নিয়ে তারা যথেষ্ট সতর্কতামূলক পদক্ষেপ করছে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ