30 C
আবহাওয়া
১২:৪৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ভারতে করোনা ঊর্ধ্বমুখী, বাংলাদেশে সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা স্বাস্থ্যমন্ত্রীর

ভারতে করোনা ঊর্ধ্বমুখী, বাংলাদেশে সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা স্বাস্থ্যমন্ত্রীর

ভারতে করোনা ঊর্ধ্বমুখী, বাংলাদেশে সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা স্বাস্থ্যমন্ত্রীর

বিএনএ, ঢাকা: ভারতসহ প্রতিবেশি দেশগুলোতে ফের করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী। ফলে বাংলাদেশেও সংক্রমণ বাড়ার আশঙ্কা র‌য়ে‌ছে। এমন কথা বলেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

রোববার (২৪ এপ্রিল) মহাখালী জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান অডিটরিয়ামে জাতীয় পুষ্টি দিবস ২০২২ এর উদ্বোধন অনুষ্ঠানে তিনি একথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী ব‌লেন, দেশে খুব বেশি মানুষ করোনার টিকা নিতে বাকি নেই। যারা টিকা পায়নি তারা টিকা দিতে চায় না। অনেকে নেপাল ও ভুটানের সঙ্গে মিলায়। কিন্তু তাদের জন্যসংখ্যা অনেক কম। আমরা দিনে এক কোটি টিকাও দিয়েছি। ১৩ কোটি মানুষকে টিকা দেয়া হয়ে গেছে।

জাহিদ মালেক বলেন, মানুষের গড় আয়ু এখন ৭৩ বছর। ভালো খাবার খেলে শরীর সুস্থ থাকে। ভালো খাবার বলতে পুষ্টিকর খাবার। দেশে পুষ্টি সেবার অনেক উন্নতি হয়েছে। প্রাইমারি হেলথ কেয়ারে অনেক উন্নয়ন হয়েছে।

মন্ত্রী বলেন, সংক্রামক ব্যাধি টিবি, পোলিও, ম্যালেরিয়ার মতো রোগ আমরা নিয়ন্ত্রণে রাখতে পেরেছি। এ জন্য আমাদের মৃত্যু হার কমেছে। কিন্তু অসংক্রামক রোগ অনেক বাড়ছে। ক্যান্সারের মতো রোগ বাড়ছে। এসবের জন্য খাদ্যাভ্যাস ও জীবনাচরণের দিকে নজর দিতে হবে। এমন খাবার খেতে হবে যেটা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

মন্ত্রী বলেন, এখন ফলের মৌসুম। বেশি করে ফল খেলে শরীর সুস্থ থাকবে। এর সঙ্গে ডিম, দুধ খেতে হবে। দেশের মানুষ আগে খর্বাকৃতির ছিল। যেটা আগে ৫০ শতাংশ ছিল তা এখন ৩০ শতাংশে নেমে এসেছে।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ