26 C
আবহাওয়া
৫:৩৯ পূর্বাহ্ণ - এপ্রিল ১৭, ২০২৪
Bnanews24.com
Home » কোভিড হাসপাতালে শুরু হচ্ছে ডেঙ্গু চিকিৎসা

কোভিড হাসপাতালে শুরু হচ্ছে ডেঙ্গু চিকিৎসা

কোভিড হাসপাতাল

বিএনএ ডেস্ক, ঢাকা: এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরের প্রকোপ বেড়েই চলেছে। প্রায় প্রতিদিনই দেশে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা নতুন নতুন রেকর্ড গড়ছে। ফলে রোগীদের ঠাঁই দিতে হিমশিম খাচ্ছে হাসপাতালগুলো। এ অবস্থায় রাজধানীর মহাখালীর ডিএনসিসি কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

রোববার (২৩ অক্টোবর) থেকেই হাসপাতালটিতে ডেঙ্গু রোগীদের চিকিৎসা কার্যক্রম শুরু হবে।

শনিবার (২২ অক্টোবর) রাতে এক জরুরি সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর।

তিনি জানান, ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণ ও চিকিৎসা নিশ্চিতে ডিএনসিসি কোভিড ডেডিকেটেড হাসপাতালে ডেঙ্গু চিকিৎসা শুরু হচ্ছে। ইতোমধ্যে হাসপাতালটিতে ৪টি ইউনিট চালু করা হয়েছে। যেখানে ১২ জন চিকিৎসককে তিন শিফটে দায়িত্ব পালন করবেন।

অধিদফতর সূত্রে জানা গেছে, অন্য সরকারি হাসপাতালে শয্যা সংকট দেখা দেওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরই মধ্যে হাসপাতালটিতে ৪ জন ডেঙ্গেু রোগী ভর্তি হয়েছেন। রোগীদের জন্য সাধারণ ওয়ার্ডে ৬০টি শয্যা প্রস্তুত করা হয়েছে। এর মধ্যে ৩৮টি পুরুষ এবং ২২টি নারী শয্যা প্রস্তুত রাখা হয়েছে। একইসঙ্গে জটিল রোগীদের জন্য ১৭টি নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) প্রস্তুত করা হয়েছে।

পরিস্থিতি অনুযায়ী প্রয়োজনে তা আরও বাড়ানোর কথা ভাবছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এছাড়া চিকিৎসার পাশাপাশি ডিএনসিসি কোভিড ডেঙ্গু পরীক্ষা চালু করেছে স্বাস্থ্য অধিদফতর।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ