31 C
আবহাওয়া
১০:৫০ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ‘৯ জুলাই ঈদুল আযহা সংযুক্ত আরব-আমিরাতে’

‘৯ জুলাই ঈদুল আযহা সংযুক্ত আরব-আমিরাতে’

সংযুক্ত আরব-আমিরাত ঈদুল আযহার তারিখ ঘোষণা

বিএনএ ডেস্ক: মুসলিম বিশ্বের কাছে ঈদুল আযহার গুরুত্ব অপরিসীম। পশু কোরবানী ও অনেকে পবিত্র হজ পালনের মধ্য দিয়ে উদযাপন করে থাকেন পবিত্র ঈদুল আযহা।

বাংলাদেশে বা দক্ষিণ এশিয়ায় ঈদুল আযহার তারিখ এখনও নিশ্চিত নয়। তবে সংযুক্ত আরব আমিরাত এরই মধ্যে ঈদুল আযহার ছুটি ঘোষণা করা হয়েছে। চারদিনের লম্বা ছুটি পেতে যাচ্ছেন দেশটির বাসিন্দারা।

জ্বিলহজ মাসের ১০ তারিখে উদযাপতি হয় পবিত্র ঈদুল আযহা। আর আরবি মাস মূলত চাঁদ দেখে হিসেব করা হয়। তবে জ্যোতির্বিদ্যার সাহায্যে আগেভাগেই ধারণা করা যায়, কবে শুরু হতে পারে আরবি মাস।

খালিজ টাইমের প্রতিবেদন অনুযায়ী, এমিরেটস অ্যাস্ট্রোনমি সোসাইটির পরিচালনা পরিষদের চেয়ারম্যান ইব্রাহিম আল জারওয়ান জানিয়েছেন, ইংরেজি ক্যালেন্ডার অনুসারে এ বছর ঈদুল আজহার প্রথম দিন হতে পারে ৯ জুলাই-শনিবার।

সৌদি আরবের সঙ্গে মিল রেখে আমিরাতে এ বছর রোজা পালন শুরু হয়েছিল গত ২ এপ্রিল। তার পরের দিন অর্থাৎ ৩ এপ্রিল থেকে রোজা শুরু হয়েছিল বাংলাদেশে।

১ মে শাওয়াল মাসের চাঁদ দেখার পর ২ মে ঈদুল ফিতর উদযাপন করে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো। আর তার পরদিন বাংলাদেশে উদযাপিত হয় ঈদুল ফিতর।

ফলে আরব আমিরাতে ৯ জুলাই ঈদুল আজহার প্রথম দিন হলে বাংলাদেশে উদযাপন শুরু হতে পারে ১০ জুলাই থেকে।

খালিজ টাইমস জানায়, আমিরাতের সরকারি ক্যালেন্ডার অনুসারে আরাফাতের দিন, অর্থাৎ ঈদুল আজহার আগের দিনও ছুটি থাকে। সেই হিসাবে, এ বছর আরব আমিরাতে জ্বিলহজ মাসের ৯ তারিখ থেকে ১২ তারিখ টানা চারদিন ঈদের ছুটি থাকবে। ইংরেজি মাস অনুসারে তা ৮ জুলাই শুক্রবার থেকে ১২ জুলাই সোমবার পর্যন্ত।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ