35 C
আবহাওয়া
৪:৫২ অপরাহ্ণ - এপ্রিল ১৮, ২০২৪
Bnanews24.com
Home » আমেরিকা ও রাশিয়া যুদ্ধের দ্বারপ্রান্তে: মেদভেদেভ

আমেরিকা ও রাশিয়া যুদ্ধের দ্বারপ্রান্তে: মেদভেদেভ

আমেরিকা ও রাশিয়া যুদ্ধের দ্বারপ্রান্তে: মেদভেদেভ

বিএনএ, বিশ্বডেস্ক : রুশ নিরাপত্তা পরিষদের উপ-প্রধান দিমিত্রি মেদভেদেভ বলেছেন, রাশিয়া ও আমেরিকা যুদ্ধের কাছাকাছি পৌঁছে যাচ্ছে। বিংশ শতকে ক্যারিবিয়ান সংকটের পর এই প্রথম দুই দেশ সবচেয়ে বিপজ্জনক অবস্থানে গিয়ে দাঁড়িয়েছে বলে তিনি মন্তব্য করেছেন।

রুশ বার্তা সংস্থা রিয়া নোভস্তিতে প্রকাশিত এক নিবন্ধে তিনি এ মন্তব্য করেন।

রাশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট মেদভেদেভ আরো বলেছেন- ক্যারিবিয়ান সংকট থেকে আমেরিকা ও রাশিয়ার নেতারা এ শিক্ষাই নিয়েছিলেন যে আন্তর্জাতিক ইস্যুতে সংঘাতের পরিবর্তে সহযোগিতা জরুরি।

তিনি বলেন, বর্তমানে মার্কিন নীতিতে তৎকালীন পরিস্থিতি সৃষ্টির ইঙ্গিত পাওয়া যাচ্ছে। মার্কিন পররাষ্ট্রনীতি অস্থিতিশীল হয়ে পড়েছে।

মেদভেদেভ বলেন, আমেরিকা ইরানের পরমাণু সমঝোতাসহ বিভিন্ন আন্তর্জাতিক চুক্তি থেকে বেরিয়ে গেছে। বর্তমানে জো বাইডেনের বক্তব্যেও এই পরিস্থিতি অব্যাহত থাকার ইঙ্গিত মিলছে।

রাশিয়ার এই প্রভাবশালী নেতা বলেন, আন্তর্জাতিক অঙ্গনে আমেরিকার অবস্থান দুর্বল হয়ে পড়েছে। এ কারণে তাদের পররাষ্ট্রনীতিতেও অস্থিতিশীলতা দেখা দিয়েছে।

১৯৬২ সালে আমেরিকা ও সাবেক সোভিয়েত ইউনিয়নের মধ্যে যে যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়েছিল তা ক্যারিবিয়ান সংকট নামে পরিচিত। সোভিয়েত ইউনিয়ন কিউবাতে মধ্যপাল্লার ক্ষেপণাস্ত্র মোতায়েন করার পর এই সংকট তৈরি হয়। দুই দেশের মধ্যে উত্তেজনা এমন পর্যায়ে পৌঁছেছিল যে, বিশেষজ্ঞরা পারমাণবিক যুদ্ধের আশঙ্কা করেছিলেন।(পার্সটুডে)

বিএনএনিউজ/ এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ