30 C
আবহাওয়া
৪:৫২ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » বান্দরবানে শুরু হয়েছে কঠিন চীবর দানোৎসব

বান্দরবানে শুরু হয়েছে কঠিন চীবর দানোৎসব

বান্দরবানে শুরু হয়েছে কঠিন চীবর দানোৎসব

বিএনএ বান্দরবান: পার্বত্য জেলা বান্দরবানে বৌদ্ধ ভিক্ষুদের কঠিন চীবর দান উৎসব শুরু হয়েছে। শুক্রবার (২২ অক্টোবর) জেলার কালাঘাটা আজুগুহা বৌদ্ধ বিহারে ভিক্ষুদের চীবর দানোৎসব অনুষ্ঠিত হয়।

এই উৎসবে বৌদ্ধ ধর্মালম্বী নারীরা চর্কার মাধ্যমে তুলা থেকে সুতা তৈরি করেন। আর নতুন সুতায় রঙ লাগিয়ে চীবর (কাপড়) বুনে বৌদ্ধ ভিক্ষুদের বিতরণ করে থাকেন।

বৌদ্ধ ধর্মালম্বীরা জানান, তিন মাস বর্ষাবাসের (উপুস) পর ব্যাপক উৎসাহ উদ্দীপনায় বান্দরবানে কঠিন চীবর দান উৎসব পালন করে বৌদ্ধ ধর্মাবলম্বীরা। এই উৎসবে পাহাড়িরা ২৪ ঘণ্টার মধ্যে নতুন তুলা থেকে চর্কার মাধ্যমে সুতা তৈরি করে ধর্মীয় গুরু বৌদ্ধ ভিক্ষুদের পরিধানের জন্য চীবর বুনে দান করেন। কোনো ধরনের সেলাই ছাড়া তৈরিকৃত চীবর (কাপড়) বৌদ্ধ বিহারে ভিক্ষুদের বিতরণ করা হয়।

তারা বলেন, প্রায় দুই  হাজার বছর আগে গৌতম বুদ্ধের মহা পূণ্যবতী নারী বিশাখা দেবী পূর্ণিমার এই তিথিতে এই কঠিন ব্রত পালন করে গৌতম বুদ্ধকে চীবর দান করেছিলেন। সেই থেকে প্রতি বছর বান্দরবানে বিভিন্ন বিহারে ব্যাপক আয়োজনে কঠিন চীবর দানোউৎসব পালন করে আসছেন বৌদ্ধ সম্প্রদায়ের লোকজন। পাহাড়ের বিভিন্ন বিহারগুলোতে মাসব্যাপী এই উৎসব চলবে বলে জানান বৌদ্ধ ধর্মালম্বীরা।

বিএনএনিউজ/আরকেসি

 

 

Loading


শিরোনাম বিএনএ