24 C
আবহাওয়া
৪:১৭ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ইউসেট মূল্যায়ন পরীক্ষার ফল প্রকাশ; পুরস্কার পাচ্ছে ১০ শিক্ষার্থী

ইউসেট মূল্যায়ন পরীক্ষার ফল প্রকাশ; পুরস্কার পাচ্ছে ১০ শিক্ষার্থী

ইউসেট মূল্যায়ন পরীক্ষার ফল প্রকাশ; পুরস্কার পাচ্ছে ১০ শিক্ষার্থী

বিএনএ ডেস্ক: চট্টগ্রামের লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার শরীফ উল্যাহ`র ব্যক্তিগত উদ্যোগে ‘ইউসেট’ নামে শিক্ষার্থীদের মূল্যায়ন পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

সোমবার (২২ আগস্ট) উপজেলা নির্বাহী অফিসার Uno Lohagara এর ফেসবুক পেইজে এই পরীক্ষার ফল প্রকাশ করা হয়। গত ২০ আগস্ট মূল্যায়ন পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এ বছর এসএসসি পরীক্ষার্থীদের জন্য ইংরেজি প্রথম পত্র ও দ্বিতীয় পত্রের উপর মোট ৮০ নম্বরের  মূল্যায়ন পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রকাশিত ফলাফলে দেখা যায়, অধিকাংশ পরীক্ষার্থী আশানুরূপ ফলাফল অর্জন করতে পারেনি। তারপরও যারা ভাল করেছেন তাদের অভিনন্দন জানিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার।

পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পাওয়া প্রত্যেক প্রতিষ্ঠান থেকে দুইজন করে মোট  ১০ জন শিক্ষার্থীর নাম প্রকাশ করা হয়েছে।

আমিরাবাদ জনকল্যাণ (বালক) উচ্চ বিদ্যালয়ের ছাত্র প্রিয়াংশু বড়ুয়া সুষ্ময় ৭০.৫ নম্বর পেয়ে ঐ প্রতিষ্ঠান থেকে প্রথম হয়েছেন। আর ৭০ নাম্বার পেয়ে দ্বিতীয় অবস্থানে নাইম উদ্দিন মাশকুর।

দক্ষিণ সাতকানিয়া গোলামবারী সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের ছাত্রী সানজিদা ইসলাম ৬৯.৫ নম্বর পেয়ে ঐ প্রতিষ্ঠানে প্রথম হয়েছেন। সায়মা সুলতানা মিম ৬৯ নাম্বার পেয়ে আছেন দ্বিতীয় অবস্থানে।

শাহপীর পাইলট উচ্চ বিদ্যালয়ের ছাত্র মোস্তাহিদ আবরার মাহি ৬৯ নম্বর পেয়ে ঐ প্রতিষ্ঠানে প্রথম অবস্থানে। দ্বিতীয় অবস্থানে থাকা মনিরুল আহসান জামি পেয়েছেন ৬৪ নম্বর।

মোস্তফা বেগম গার্লস স্কুলের ছাত্রী আসমাউল হুসনা ৬৭ নম্বর পেয়ে ঐ প্রতিষ্ঠানে প্রথম স্থান দখল করেছেন। ৬২ নম্বর পেয়ে দ্বিতীয় অবস্থানে তাহমিনা তানরিন।

আমিরাবাদ জনকল্যাণ (বালিকা) উচ্চ বিদ্যালয়ের ছাত্রী কোয়েল চক্রবর্তী ৬১ পেয়ে প্রথম আর দ্বিতীয় হয়েছেন তাহমিনা সুলতানা এনি, তিনি পেয়েছেন ৫৭ নম্বর।

প্রথম ও দ্বিতীয় অবস্থানে থাকা শিক্ষার্থীদের উপজেলা নির্বাহী অফিসারের পক্ষ থেকে বিশেষ পুরস্কার দেয়া হবে। জানিয়ে দেয়া হবে পুরস্কার দেয়ার তারিখ।

শিক্ষার্থীদের মেধা চর্চায় উপজেলা নির্বাহী অফিসার এমন উদ্যোগ নেয়ায়, শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক ও সচেতনমহল তার প্রশংসা করেছেন। শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা বলেন, এটি একটি অসাধারণ উদ্যোগ। এতে শিক্ষার্থী ও শিক্ষকদের মধ্যে সচেতনতা বাড়বে। শিক্ষার্থীরা তাদের ভুল-ত্রুটি শুধরে ভালো পরীক্ষা দেয়ার জন্য প্রস্তুতি গ্রহণ করতে পারবে। শিক্ষকরা তাদের দায়িত্ব পালনে অধিকতর সচেতন হবেন। এছাড়া পরের ব্যাচগুলো এমন উদ্যোগের জন্য পড়ালেখায় মনোনিবেশ করবে। এ উদ্যোগের জন্য উপজেলা নির্বাহী অফিসারকে ধন্যবাদ জানান তারা।

উপজেলা নির্বাহী অফিসার শরীফ উল্যাহ বলেন, সেপ্টেম্বরের ১৫ তারিখে এসএসসি পরীক্ষা শুরু হতে যাচ্ছে। দেশে বন্যার কারণে পরীক্ষা প্রায় তিন মাস পিছিয়েছে। পরীক্ষার্থীরা অনেকে এখন ঠিকভাবে পড়ালেখায় মনোনিবেশ করতে পারছে না। তাদেরকে বইমুখী করা ও তাদের প্রস্তুতি শাণিত করার জন্যই মূলত এ ধরণের একটি মূল্যায়ন পরীক্ষার উদ্যোগ গ্রহণ করা হয়।

ইউএনও জানান, খাতাগুলো যথাযথভাবে মূল্যায়ন করে ফলাফল প্রকাশ করা হয়েছে। ফলাফলে দেখা যায়, অনেক পরীক্ষার্থী আশানুরূপ ফলাফল অর্জন করতে পারেননি। তবে আমি বিশ্বাস করি, এই পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদের দুর্বলতা চিহ্নিত করে ভাল প্রস্তুতি নেয়ার সুযোগ পাবে। এমন উদ্যোগে সকলের আন্তরিক সহযোগিতা পাওয়ায় লোহাগাড়ায় মানসম্মত শিক্ষা নিশ্চিত করা সহজ হবে বলেও আশা প্রকাশ করেন শরীফ উল্যাহ।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ