27 C
আবহাওয়া
১১:০২ পূর্বাহ্ণ - অক্টোবর ১৮, ২০২৪
Bnanews24.com
Home » ভ্যাজাইনা ইনফেকশন, যা জানা দরকার

ভ্যাজাইনা ইনফেকশন, যা জানা দরকার

ভ্যাজাইনা ইনফেকশন, যা জানা দরকার

বিএনএ হেলথ ডেস্ক  : ভ্যাজাইনা ইনফেকশন (যোনির সংক্রমণ) বিভিন্ন কারণে হতে পারে। যৌনাঙ্গে চুলকানি , জ্বালা, কখনওবা মূত্রত্যাগের সময় জ্বালা,অধিক সাদা স্রাব এ ধরনের একাধিক সমস্যায় ভোগেন মেয়েরা।

যৌনাঙ্গ সারাক্ষণ ভিজে থাকলে, টাইট অন্তর্বাস পরলে কিংবা পিরিয়ডসের (periods) সময় সঠিক স্বাস্থ্যবিধি মেনে না চললে ভ্যাজাইনা ইনফেকশনের সম্ভাবনা থেকে যায়।

সব সময় যৌনাঙ্গ শুকনো  রাখুন। মূত্রত্যাগের পর মেয়েরা সাধারণ যৌনাঙ্গ ধুয়ে থাকেন। ধোয়ার পর এটি শুকনো রাখা উচিত। তা না হলে ইনফেকশনের (Infection) সম্ভাবনা বেড়ে যায়। যৌনাঙ্গ সব সময় পরিষ্কার রাখতে হবে।

সব সময় শুকনো অন্তর্বাস (Under Wear) পরবেন। ভিজে পোশাকের জন্য ইনফেকশন হতে পারে। আর ভুলেও টাইট অন্তর্বাস পরবেন না। গোপনাঙ্গ সারাক্ষণ ঢাকা থাকার জন্য ঘাম হয়। এতে এমনিতেই ত্বকের সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে। অন্যদিকে টাইট (Tight) পোশাক পরলে রক্তচলাচলে (Blood Circulation) ব্যঘাত ঘটতে পারে।

পিরিয়ডের সময় অনেকেই ভ্যাজাইনা পরিষ্কার (wash) করেন না। অনেকে আবার শুধু  পানি দিয়ে পরিষ্কার করেন। এই অভ্যেস থেকে ইনফেকশন হতে পারে। পিরিয়ডসের সময় সঠিক প্রোডাক্ট দিয়ে ভ্যাজাইনা পরিষ্কার করুন। অবশ্যই নির্দিষ্ট সময় অন্তর প্যাড পরিবর্তন করুন।

পর্যাপ্ত স্যানিটারি ন্যাপকিন না কিনতে পারায় মাসিকের  সময় গ্রামের অনেক মহিলাই কাপড় ব্যবহার করেন। আর এই কাপড় থেকে ইনফেকশন ছড়ায়। তাই ব্যবহার করতে পারেন মেনস্ট্রুয়াল কাপ (Menstruation Cup)। এই কাপ একাধিকবার ব্যবহার করা যায়। আর বিভিন্ন সাইজের পাওয়া যায়।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ