38 C
আবহাওয়া
৫:৩৭ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » এবার ইইউ ও ব্রিটেনের ওপর ইরানের নিষেধাজ্ঞা

এবার ইইউ ও ব্রিটেনের ওপর ইরানের নিষেধাজ্ঞা


বিএনএ, বিশ্বডেস্ক : পাল্টা পদক্ষেপ হিসেবে ইউরোপীয় ইউনিয়ন ও ব্রিটেনের ৩৬ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর পাল্টা নিষেধাজ্ঞা আরোপ করেছে ইরান। ইরানে কয়েক মাস ধরে চলা বিক্ষোভ মোকাবিলায় তেহরানের নেওয়া পদক্ষেপের প্রতিক্রিয়ায় ইইউ ও ব্রিটেন দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। মঙ্গলবার তার বিপরীতে নিষেধাজ্ঞার ঘোষণার দিয়েছে ইরান।

ইউরোপের বিভিন্ন দেশের কয়েকটি সামরিক কোম্পানি, মন্ত্রী এবং জাতীয় ও ইউরোপীয় পার্লামেন্টের আইনপ্রণেতাদের ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, সন্ত্রাসবাদ ও সন্ত্রাসী বিভিন্ন গ্রুপকে সহায়তা এবং অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানোসহ সহিংসতা ও অস্থিতিশীলতাকে উস্কে দেয়ার কারণে এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরো বলা হয়, যাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তাদের ব্যাংক একাউন্ট ও ইরানের ব্যাংকের সাথে লেনদেন বন্ধ এবং ইরানে প্রবেশে ভিসা নিষিদ্ধ করা হয়েছে।

উল্লেখ্য, গত বছরের ১৬ সেপ্টেম্বর কুর্দী তরুনী মাশা আমিনী পুলিশি হেফাজতে নিহত হওয়ার পর থেকে দেশটিতে বিক্ষোভ চলছে। সঠিকভাবে হিজাব না পরায় নৈতিক পুলিশ মাশাকে গ্রেফতার করার পর তাদের হেফাজতেই তার মৃত্যু হয়।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ