31 C
আবহাওয়া
১১:৩০ অপরাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » অর্ধশত তরুণ পাহাড়ে নিরুদ্দেশ হয়েছিল: সিটিটিসি

অর্ধশত তরুণ পাহাড়ে নিরুদ্দেশ হয়েছিল: সিটিটিসি

অর্ধশত তরুণ পাহাড়ে নিরুদ্দেশ হয়েছিল: সিটিটিসি

বিএনএ: সক্রিয় জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার নায়েবে আমির মো. মহিবুল্লাহর বয়ান শুনেই অর্ধশত তরুণ ঘর ছেড়ে পাহাড়ে নিরুদ্দেশ হয়েছিল। এ তথ্য জানিয়েছেন কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান মো. আসাদুজ্জামান।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর মিন্টোরোডে ডিএমপি মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

সিটিটিসির প্রধান বলেন, ‘মহিবুল্লাহ ওরফে ভোলার শায়েখ পাহাড়ের প্রশিক্ষণক্যাম্পে দিনভর জিহাদের ট্রেনিং শেষে সন্ধ্যার পর বয়ান (বক্তব্য) করতেন, যাতে জঙ্গিবাদে যোগ দেয়া প্রশিক্ষণার্থীরা অকাতরে জীবন বিসর্জন দিতে মরিয়া হয়ে ওঠে। তার বয়ান শুনেই অর্ধশত তরুণ ঘর ছেড়ে পাহাড়ে নিরুদ্দেশ হয়েছিল।’

আসাদুজ্জামান বলেন, মহিবুল্লাহ জঙ্গি সংগঠনে ‘ভোলার শায়েখ (আধ্যাত্মিক জ্ঞান সম্পন্ন)’ হিসেবে পরিচিত। জঙ্গি দলটিকে সক্রিয় রাখতে প্রধান পৃষ্ঠপোষক পলাতক জঙ্গি নেতা শামীম মাহফুজ ও কারাবন্দি নেতাদের নির্দেশনা অনুযায়ী তিনি বিভিন্ন তৎপরতা চালাচ্ছিলেন। অর্ধশত তরুণ ঘর ছাড়ার বিষয়টি তদন্ত করতে গিয়ে মহিবুল্লাহর তথ্য পায় সিটিটিসি।

তিনি বলেন, এরপর নানাভাবে খুঁজে নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার নায়েবে আমির শায়েখ মো. মহিবুল্লাহকে মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সন্ধ্যার পর রাজধানীর সায়েদাবাদ বাস টার্মিনালে অভিযান চালিয়ে গ্রেফতার করা হয়।

মহিবুল্লাহকে ১০ দিনের রিমান্ড চেয়ে আদালতে পাঠানোর কথা জানিয়ে সিটিটিসি কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, মহিবুল্লার কাছ থেকে দুটি মোবাইল ও ল্যাপটপ জব্দ করা হয়েছে। এতে থাকা তথ্য ঘেটে জঙ্গি নেটওয়ার্ক সম্পর্কে খোঁজ পাওয়ার চেষ্টা করছেন সিটিটিসি কর্মকর্তারা।

সিটিটিসি প্রধান বলেন, ২০২১ সালে রক্সি গ্রেফতার হওয়ার পর হুজির আরেক সদস্য রাকিবের সঙ্গে মহিবুল্লাহর যোগাযোগ হয়। একপর্যায়ে তারা দেশের বিভিন্ন অঞ্চলে জঙ্গি কার্যক্রম চালাতে থাকেন। এখন আমরা মহিবুল্লাহকে গ্রেফতার করেছি। এভাবে বাকি পলাতক জঙ্গিদেরও আমরা গ্রেফতার করব। সেই অভিযান আমাদের অব্যাহত থাকবে।

নির্বাচনের সময় জঙ্গিদের তৎপরতা বাড়ার সুযোগ নেই উল্লেখ করে আসাদুজ্জামান বলেন, নির্বাচনের সময় আইনশৃঙ্খলা রক্ষাসহ নির্বাচনী সভা-সমাবেশে নিরাপত্তায় ব্যস্ত থাকেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সে সময় জঙ্গিরা মনে করে এই সময়টাতে তাদের দিকে মনোযোগ দিতে পারে না আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সে সুযোগে তারা তাদের কার্যক্রম বিস্তৃত করে। আগে এমনটাই হয়েছে। তবে এখন সেই সুযোগ নেই৷

নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার নেতা শামিন মাহফুজ সম্পর্কে জানতে চাইলে সিটিটিসি প্রধান বলেন, শামিন মাহফুজ সপরিবারে নিখোঁজ রয়েছে। তাকে গ্রেফতার করা গেলে নতুন জঙ্গি সংগঠন ভঙ্গুর হয়ে যাবে বলে আশা করি।

পাহাড়ি উগ্রবাদী সংগঠনের সংগঠক কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) প্রধান নাথান বোম দেশে না কি দেশের বাইরে পালিয়েছে জানতে চাইলে তিনি বলেন, তার অবস্থান এখনো শনাক্ত করা যায়নি।

বিএনএনিউজ/এ আর

Loading


শিরোনাম বিএনএ