29 C
আবহাওয়া
৭:৩১ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » বাজিগর পাখিতে ভাগ্য খুলেছে ড্রাইভার রনি মিয়ার 

বাজিগর পাখিতে ভাগ্য খুলেছে ড্রাইভার রনি মিয়ার 

বাজিগর পাখিতে ভাগ্য খুলেছে ড্রাইভার রনি মিয়ার

বিএনএ,ডেস্ক :শখের বসে ২০০৩ সালে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার রাখালিয়া চালার বাসিন্দা,পরিবহন চালক মোঃ রনি মিয়া স্থানীয় বাজার থেকে ২ জোড়া বাজিগর কিনেন মাত্র ৬০০ টাকা দিয়ে। পরে পাখি গুলোকে নিজের বাড়ির আঙ্গিনায় একটি পিঞ্জিরার মধ্যে রেখেন লালন পালন করতে থাকেন। মার্চের শেষ সপ্তাহে সেই ২ জোড়া পাখি ডিম দিতে শুরু করে। মে মাসের প্রথম সপ্তাহেই ডিম দেওয়া বাজিগর পাখি ২ জোড়া বাচ্চা দিলে স্থানীয় এক পাখি প্রেমী তার কাছ থেকে ১২০০ টাকা দিয়ে পাখির বাচ্চা গুলো কিনে নেন। খুব অল্প সময়ের মধ্যে শখের পাখি থেকে মুনাফা পেয়ে তিনি উজ্জীবিত হয়ে আরও অনেক মা পাখি কিনেন। পরে তিনি গাড়ি চালিয়ে সামান্য  জমানো ১০ হাজার টাকা দিয়ে স্থানীয় বিভিন্ন বাজার থেকে এক সঙ্গে ১৬ জোড়া বাজিগর পাখি ক্রয় করেন এবং রনি বার্ডস নামে একটি খামার নিজের বাড়ির আঙ্গিনায় গড়ে তুলেন।

জানা যায়,২০০৪ সালের ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকেই সেই ১৬ জোড়া বাজিগর ডিম দিতে শুরু করে। এর পর থেকেই আর পিছনে তাকাতে হয়নি তাকে। ভাগ্যের চাকা খুলে যায় পরিবহন চালক রনি মিয়ার।

রাখালিয়া চালার স্থানীয়রা জানান,এক সময়ে রনি মিয়া গাড়ি চালানোর অর্থ দিয়ে সংসার ভাল ভাবে চালাতে পাচ্ছিলেন না। আজ সেই চালক শখের বাজিগর পাখি পোষে তার পরিবারে সচ্ছলতা ফিরিয়ে এনেছেন। এখন সে সমাজের লাখপতি পাখি ব্যবসায়ী হিসেবে পরিচিত হয়ে উঠেছেন।

জেলা প্রাণী সম্পদ বিভাগ সূত্রে জানাগেছে, বাজিগর পাখি পালনে তেমন কোন বড় ধরনের ঝামেলা পোহাতে হয় না। বাজিগর পাখির খাদ্য তালিকায় তেমন বিশেষ কিছু নেই।  বাজারে প্রচলিত চিনা,কাউন,পোলাও চাল ,ধান,গজি তৈল, তীষি এবং ভাঙা বাদাম রাখলেই চলে। আরও জানা যায়,বাজিগর পাখিদের মধ্যে ভাইরাস সংক্রমণের ঝুঁকি নেই বললেই চলে। বেকার যুবকরা স্বল্প পুঁজি দিয়ে সহজেই খামার গড়ে তুলতে পারবেন।

স্বল্প পুঁজি দিয়ে রনি মিয়ার বার্ডস খামার গড়ে তোলার সাফল্যের কথা শুনে বরিশাল থেকে ছুটে আসা মোঃ ফিরোজ আহমেদ নামে এক পাখি প্রেমী জানান,স্বল্প পুঁজি দিয়ে রনি মিয়ার বাজিগর পাখির খামার গড়ে তুলে  সফলতার অভিজ্ঞতার কথা শুনে এখানে এসেছেন। তিনিও এ রকম একটি খামার গড়ে তুলতে চান।

খামারি রনি মিয়া জানান, শিক্ষিত যাবকরা চাকরির পিছনে না ঘুরে স্বল্প পুঁজি নিয়ে বাজিগর পাখি পালন করলে চাকরির মতো অর্থ উপার্জন করতে পারবে।

বিএনএ/ এম.এস. রুকন , ওজি

Loading


শিরোনাম বিএনএ