24 C
আবহাওয়া
৪:৫৬ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্বকাপ জিতেও ব্রাজিলের পেছনে থাকলো আর্জেন্টিনা

বিশ্বকাপ জিতেও ব্রাজিলের পেছনে থাকলো আর্জেন্টিনা

ব্রাজিল-আর্জেন্টিনা

স্পোর্স ডেস্ক: চার কিংবা ষোলো নয়, একেবারে ৩৬ বছরের অপেক্ষা। অবশেষে আর্জেন্টাইনদের তিন যুগের অপেক্ষার অবসান ঘটিয়েছেন লিওনেল মেসি ও অ্যাঞ্জেল ডি মারিয়ারা। গেল রোববার রাতে লুইসাইল স্টেডিয়ামে অনুষ্ঠিত বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে ৪-২ ব্যবধানে হারিয়ে শিরোপা জিতে নেয় আর্জেন্টিনা।

তবে শিরোপা জিতেও ব্রাজিলকে পেছনে ফেলতে পারেনি আলবিসিলেস্তারা। সেটি অবশ্য র‌্যাংকিং-এর দিক দিয়ে। লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে অসাধারণ খেলার পর বেলজিয়ামকে পেছনে ফেলে র‌্যাংকিংয়ের শীর্ষে ওঠে ব্রাজিল। এরপর প্রীতি ম্যাচ ও বিশ্বকাপে পাঁচ ম্যাচ খেলে তিনটিতে জয় পায়। তাতে শীর্ষস্থান পাকাপোক্ত হয়।

অন্যদিকে আর্জেন্টিনা কাতার বিশ্বকাপে আসার আগে র‌্যাংকিংয়ে ছিল তৃতীয় স্থানে। কাতার বিশ্বকাপে প্রথম ম্যাচ হারলেও এরপর টানা ছয় ম্যাচ জিতে বিশ্বকাপের শিরোপা নিয়ে ঘরে ফিরে। কিন্তু বিশ্বকাপ জেতার পরও র‌্যাংকিংয়ে ব্রাজিলকে পেছনে ফেলতে পারেনি তারা। এক ধাপ এগিয়ে অবস্থান নিয়েছে দ্বিতীয় স্থানে।

২২ ডিসেম্বর সর্বশেষ আপডেটেড র‌্যাংকিং প্রকাশ করবে ফিফা। তার আগেই প্রকাশিত হয়েছে প্রজেক্টেড র‌্যাংকিং। সেখানে ব্রাজিল শীর্ষে থাকলেও বেলজিয়ামকে পেছনে ফেলে দ্বিতীয় স্থানে অবস্থান নিয়েছে আর্জেন্টিনা।

এছাড়া বিশ্বকাপে অংশ নেওয়া দলগুলো মধ্যে ফাইনাল খেলা ফ্রান্স উঠে এসেছে তৃতীয় স্থানে। বেলজিয়ামের হয়েছে দুই ধাপ অবনতি। তারা অবস্থান নিয়েছে চতুর্থ স্থানে। ইংল্যান্ড যথারীতি আছে পঞ্চম স্থানে। কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার কাছে হারা নেদারল্যান্ডস দুই ধাপ উন্নতি করে অবস্থান নিয়েছে ষষ্ঠ স্থানে। সেমিফাইনালে আর্জেন্টিনার কাছে হারা ক্রোয়েশিয়া পাঁচ ধাপ উন্নতি করে সপ্তম স্থানে উঠে এসেছে।

দুই ধাপ অবনতি হওয়ায় ইতালি নেমে গেছে অষ্টম স্থানে। পর্তুগাল যথারীতি নবম স্থানে আছে। স্পেন তিন ধাপ উন্নতি করে সেরা দশে অবস্থান নিয়েছে।

রূপকথার জন্ম দেওয়া মরোক্কো সবচেয়ে বড় লাফ দিয়েছে। তারা ১১ ধাপ উন্নতি করে ২২ থেকে ১১তম অবস্থানে এসেছে মরোক্কো।

এদিকে এশিয়ার দেশ জাপান চার ধাপ উন্নতি করে উঠে এসেছে ২০তম অবস্থানে। ইরানের অবশ্য অবনতি হয়েছে। চার ধাপ পিছিয়ে তারা নেমে গেছে ২৪তম স্থানে। দারুণ খেলা দক্ষিণ কোরিয়া তিন ধাপ উন্নতি করে উঠে এসেছে ২৫তম স্থানে। আর অস্ট্রেলিয়া ১১ ধাপ উন্নতি করে অবস্থান নিয়েছে ২৭তম অবস্থানে।

Loading


শিরোনাম বিএনএ