28 C
আবহাওয়া
১:২৪ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » সিঙ্গাপুরে বোতলজাত পানীয় পানে নতুন বিধিমালা

সিঙ্গাপুরে বোতলজাত পানীয় পানে নতুন বিধিমালা

বোতল

বিএনএ বিশ্ব ডেস্ক: সিঙ্গাপুরে প্রি-প্যাকেজড পানীয়ের ভোক্তাদের জন্য নতুন বিধিমালা প্রণয়ন করেত যাচ্ছে দেশটির সরকার। সেখানে পানীয় বোতল রিসাইকেল করার জন্য পানীয় এর দামের সঙ্গে ১০ থেকে ২০ সেন্ট বেশি দিতে হবে। পরিবেশ রক্ষায় বোতল পুনর্ব্যবহার উৎসাহিত এবং বর্জ্য হ্রাস করার জন্য একটি প্রস্তাবিত স্কিম বাস্তবায়িত হবে। খবর- স্টেইটস টাইমস

দেশটির গণমাধ্যম সূত্রে খবর, প্রাথমিক পর্যায়ে বর্জ্য হ্রাস করতে শুধুমাত্র ধাতব ক্যান এবং প্লাস্টিকের বোতলগুলিকে অন্তর্ভুক্ত করা হবে। পরবর্তীতে প্রতিটি পাত্রের জন্য এই আইন প্রয়োগ করা হবে।

প্রস্তাবনায় বলা হয়েছে, কোন বোতলের জন্য যদি ২০ সেন্ট অতিরিক্ত চার্জ হয়, তাহলে কোমল পানীয়র দাম যদি হয় ১ ডলার তাহলে সেটির মূল্য দাঁড়াবে ১ ডলার ৪০ সেন্ট পর্যন্ত।

প্রস্তাবনায় বলা হয়েছে, ভোক্তারা ক্রয়কৃত বোতলটি নির্দিষ্ট রিটার্ন পয়েন্টগুলিতে ফেরত দেওয়ার পরে ২০ সেন্ট ফেরত পেতে পারেন । তবে এ বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। প্রস্তাবিত পানীয় কনটেইনার রিটার্ন স্কিম বর্তমানে পরামর্শ পর্যায়ে রয়েছে।

উল্লেখ্য, ২০২৪ সালের মাঝামাঝি স্ক্রিমটি চালু করা হতে পারে। ওই সময়ে গ্রাহকরা বোতলজাত পানীয় দিয়ে তৃষ্ণা মেটাতে চাইলে অতিরিক্ত চার্জ যুক্ত হবে। যদি ভোক্তারা তাদের খালি বোতল এবং ক্যান পুনর্ব্যবহার করার জন্য ফেরত দেয় তবে এই অতিরিক্ত খরচ দিতে হবে না।

বিএনএ নিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ