34 C
আবহাওয়া
১০:১৩ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ইন্দোনেশিয়ার সংসদে ডেটা সুরক্ষা আইন পাস

ইন্দোনেশিয়ার সংসদে ডেটা সুরক্ষা আইন পাস

Indonesia Parliament passes long-awaited data protection law

জাকার্তা – ইন্দোনেশিয়ার সংসদ মঙ্গলবার আইনে একটি ব্যক্তিগত ডেটা সুরক্ষা বিল পাস করেছে যা তথ্যের অপব্যবহারকারীদের জন্য কর্পোরেট জরিমানা এবং ছয় বছর পর্যন্ত জেলের মেয়াদ আরোপ করবে।

দেশটি সাম্প্রতিক বছরগুলিতে ব্যাপক তথ্য ফাঁস দেখেছে, যার মধ্যে রয়েছে ১.৩ বিলিয়ন নিবন্ধিত মোবাইল ফোন নম্বর, ১০৫ মিলিয়ন ভোটার এবং স্বাস্থ্যসেবা ও সামাজিক নিরাপত্তা সংস্থার ডাটাবেসের ২০০ মিলিয়ন নাগরিকের বিবরণ, সেইসাথে একটি লগ প্রেসিডেন্ট জোকো উইডোডোর চিঠিপত্র।

নতুন আইনের অধীনে, ব্যক্তিগত ডেটা সুরক্ষা সংক্রান্ত নীতি প্রণয়ন, তাদের বাস্তবায়নের তদারকি এবং ব্যক্তিগত ডেটা সংগ্রহ বা বিতরণের নিয়ম ভঙ্গ করার জন্য ডেটা হ্যান্ডলারদের শাস্তি দেওয়ার জন্য রাষ্ট্রপতির কাছে রিপোর্ট করা একটি সংস্থা গঠন করা হবে।

সংস্থাটি কর্পোরেশনের বার্ষিক রাজস্বের সর্বোচ্চ 2 শতাংশ জরিমানাও ধার্য করবে এবং এর সম্পদগুলিও বাজেয়াপ্ত বা নিলাম করা যেতে পারে।

যারা ব্যক্তিগত তথ্য জাল করে তাদের ছয় বছরের জেল এবং ছয় বিলিয়ন রুপি (S$563,300) পর্যন্ত জরিমানা হতে পারে।

জনগণেরও তাদের ডেটা ব্যবহারে তাদের সম্মতি প্রত্যাহার করার এবং ডেটা লঙ্ঘনের জন্য ক্ষতিপূরণ পাওয়ার অধিকার থাকবে।

বুদ্ধিমত্তা ও তথ্যের তত্ত্বাবধানে থাকা সংসদের কমিশনের ডেপুটি চেয়ারম্যান মিঃ আব্দুল খারিস আলমাসিহারী বলেছেন, আইনটি রাষ্ট্রের ব্যক্তিগত তথ্য সুরক্ষার নিশ্চয়তা দেওয়ার জন্য “একটি শক্তিশালী আইনি ভিত্তি” হিসাবে কাজ করবে।

যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী জনি প্লেট বলেছেন যে বিলটি পাস হওয়ার ফলে “জনসাধারণের ব্যক্তিগত ডেটা পরিচালনার ক্ষেত্রে একটি নতুন যুগের সূচনা হয়েছে, বিশেষ করে ডিজিটাল ক্ষেত্রে”।

বিলটি, যা ইউরোপীয় ইউনিয়নের ২০১৮-এর সাধারণ ডেটা সুরক্ষা এবং নিয়ন্ত্রণের কিছু নীতি এবং দিকগুলিকে গৃহীত করেছে, ২০১৬ সাল থেকে প্রতিনিধি পরিষদের দ্বারা আলোচনা করা হয়েছে, আর্থিক জরিমানা এবং তদারকি সংস্থার নিয়ন্ত্রণের মতো বিতর্কিত বিষয়গুলি বিতর্কে প্রাধান্য পেয়েছে৷

সূত্র : straitstimes

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ