36 C
আবহাওয়া
৮:৩৪ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » রাবিতে শুরু হচ্ছে জাতীয় বিজ্ঞান উৎসব

রাবিতে শুরু হচ্ছে জাতীয় বিজ্ঞান উৎসব


বিএনএ, রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব (RUSC)-এর উদ্যোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে দুই দিনব্যাপী “৬ষ্ঠ আরইউএসসি ন্যাশনাল সায়েন্স ফিয়েস্টা ২০২২”। আগামী ২৪ ও ২৫ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্র (টিএসসিসি) ও এর সংলগ্ন মাঠে উৎসবটি অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) ড. এম. এ.ওয়াজেদ মিয়া একাডেমি ভবনের সেমিনার কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ক্লাবটির সভাপতি ও ফিয়েস্টার আহ্বায়ক — আবিদ হাসান। টানা দুই দিনব্যাপী অনুষ্ঠিত হতে যাওয়া এই উৎসবে থাকবে ১১টি বিজ্ঞান বিষয়ক প্রতিযোগিতা ছাড়াও অন্যান্য ইভেন্ট। এই আয়োজনে যুক্ত হবে ভ্রম্যমান জাদুঘর, মুক্তি বাস, মহাকাশ প্রদর্শনী, গবেষণাগার প্রদর্শনী। এছাড়া, ফিয়েস্টায় যুক্ত হবেন প্রবীণ বিজ্ঞানী, গবেষক এবং তরুণ প্রজন্মের শিক্ষার্থীরা। প্রত্যেক অংশগ্রহনকারীর জন্য থাকছে “সার্টিফিকেট” এবং আকর্ষণীয় পুরস্কার।

লিখিত বক্তব্যে আবিদ হাসান বলেন, ‘দুই দিনব্যাপী এই ফিয়েস্টায় একক আয়োজনে থাকছে: সায়েন্স অলিম্পিয়াড, তিন মিনিট থিসিস প্রেজেন্টেশন, ওয়াল ম্যাগাজিন, পোস্টার প্রেজেন্টেশন, সায়েন্টিফিক স্টোরি রাইটিং, সায়েন্টিফিক পেইন্টিং, সায়েন্টিফিক স্পিচ, রুবিক্স কিউব এবং ফটোগ্রাফি প্রতিযোগিতা। অন্যদিকে, দলীয় আয়োজনে থাকছে: প্রজেক্ট শো, প্রোগ্রামিং কনটেস্ট এবং ওয়াল ম্যাগাজিন (দেয়ালিকা)। এছাড়াও সবার জন্য উন্মুক্ত থাকবে স্টার ভিজুয়ালাইজেশন, থ্রি ডি সিক্স ডি মুভি শো এবং স্টেজ সুযোগ।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২৪ সেপ্টেম্বর, ২০২২ সকাল ১০:০০ ঘটিকায় শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) উদ্বোধনী পর্ব অনুষ্ঠিত হবে। জাতীয় এই উৎসবটি উদ্বোধন করবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন: বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ছাদেকুল আরেফিন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহ আজম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের উপদেষ্টামন্ডলী।

রাবি সায়েন্স ক্লাবের সাংগঠনিক সম্পাদক নাজনিন আরা নিশোর সঞ্চালনায় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন: ক্লাবের উপদেষ্টা ও রসায়ন বিভাগের অধ্যাপক ড. তারিকুল হাসান, ক্লাব সহ-সভাপতি রুহুল আমিন রুমি ও ক্লাবসংশ্লিষ্ট অন্যান্যরা।

প্রসঙ্গত, ২০১৫ সাল থেকে যাত্রা শুরু করে রাবি সায়েন্স ক্লাব। ২০১৬ সালে শুরু হওয়া সায়েন্স ফিয়েস্টা বর্তমানে বিজ্ঞান প্রেমিদের জন্য এক জনপ্রিয় আয়োজন। প্রতিবছর কয়েক হাজার বিজ্ঞানপ্রেমী অংশ নেয় জনপ্রিয় এই সায়েন্স ফিয়েস্টায়।

বিএনএনিউজ/সাকিব/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ