29 C
আবহাওয়া
৫:২৩ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ৮, ২০২৪
Bnanews24.com
Home » রাশিয়ার ৪টি তেল শোধনাগারে ইউক্রেনের হামলা

রাশিয়ার ৪টি তেল শোধনাগারে ইউক্রেনের হামলা

রাশিয়ার ৪টি তেল শোধনাগারে ইউক্রেনের হামলা

বিএনএ, বিশ্ব ডেস্ক: রাশিয়ার দক্ষিণাঞ্চলের চারটি তেল শোধনাগার ও সামরিক স্থাপনায় ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। কিয়েভের কর্মকর্তারা শুক্রবার (২১ জুন) এ তথ্য জানিয়েছে। একই সঙ্গে ১১৪টি ড্রোন ধ্বংসের দাবি এবং একজন নিহত হওয়ার কথা জানিয়েছে রাশিয়া। খবর এএফপি’র।

ইউক্রেনের সেনাবাহিনী জানিয়েছে, আফিপস্কি, ইলস্কি, ক্রাসনোদার ও আস্ট্রাখান তেল শোধনাগার এবং একটি রেডিও ও গোয়েন্দা স্থাপনায় ড্রোন হামলা চালিয়েছে তারা। এ ছাড়া ক্রাসনোদারে একটি ড্রোন প্রস্তুত ও সংরক্ষণাগার লক্ষ্য করেও হামলা চালানো হয়েছে। এতে সেখানে বিস্ফোরণের পর আগুন ধরে যায়।

অন্যদিকে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ক্রিমিয়া ও কৃষ্ণ সাগরের ওপরে ৭০টি ড্রোন ধ্বংস করেছে তারা। সেই সঙ্গে ক্রাসনোদারে ৪৩টি এবং ভলগোগ্রাদে একটি ড্রোন ধ্বংস করা হয়েছে।

এ ছাড়া স্থানীয় গভর্নর ভেনিয়ামিন কনড্রাতিয়েভ টেলিগ্রামে জানান, ক্রাসনোদরে ইউঝনি ট্রেন স্টেশনের কাছে ড্রোন হামলায় একজন নিহত হয়েছে। পাশাপাশি সেভারস্কি জেলায় একটি তেল শোধনাগারে বেশ কয়েকটি প্রশাসনিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

কয়েক মাস ধরে রুশ তেল শোধনাগারে বেশ কয়েকটি আক্রমণ চালিয়েছে ইউক্রেন। এসব জায়গা থেকে রুশ সামরিক বাহিনীকে জ্বালানি সরবরাহ করা হয় বলে ইউক্রেন এগুলোকে তাদের ন্যায্য লক্ষ্যবস্তু বলে যুক্তি দেয়।

রাশিয়াও ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়ে বিদ্যুৎ উৎপাদন সক্ষমতাকে ব্যাপক ক্ষতিগ্রস্ত করেছে। ফলে দেশটি ইউরোপীয় ইউনিয়ন থেকে বিদ্যুৎ আমদানি করতে বাধ্য হয়েছে।

বিএনএনিউজ/ বিএম/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ
সদরঘাটে রেট চার্ট দৃশ্যমান স্থানে লাগানোর নির্দেশ-নৌ উপদেষ্টা একাধিক ভাষা শেখার সুযোগ যোগাযোগ দক্ষতা বৃদ্ধি করে-ড. মুহাম্মদ ইউনূস দুর্নীতিকে কোনো অবস্থাতেই সহ্য করা হবে না-স্বরাষ্ট্র উপদেষ্টা গণঅভ্যুত্থান স্মৃতি জাদুঘরে থাকবে ১৬ বছরের নির্যাতনের চিত্র-তথ্য উপদেষ্টা শিপ ইয়ার্ডে বিস্ফোরণ : এসএন করপোরেশনের কার্যক্রম বন্ধ বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে কাজ করছে সরকার-ত্রাণ উপদেষ্টা যৌথ বাহিনীর অভিযানে ৫৩ অস্ত্র উদ্ধার ও গ্রেপ্তার ২৫ ব্যাংক থেকে নগদ টাকা তোলার সীমা থাক‌ছে না বিএনপির রাজনীতি হবে নতুন প্রজন্মের প্রত্যাশা পুরণের: আমীর খসরু ছাত্রকে গুলি করে হত্যা, পুলিশ সদস্য গ্রেপ্তার