31 C
আবহাওয়া
১২:৩৯ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » শ্রদ্ধায় স্মরণ ভাষাশহীদদের

শ্রদ্ধায় স্মরণ ভাষাশহীদদের


বিএনএ ডেস্ক, ঢাকা: কৃতজ্ঞচিত্তে শ্রদ্ধা আর ভালবাসায় ভাষাশহীদদের স্মরণ করছে জাতি। একুশের প্রথম প্রহরে ভাষা আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (২১ ফেব্রুয়ারি) রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীতে ফুল দিয়ে তাদের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন সামরিক সচিবগণ।

রাষ্ট্রপ্রতির পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন তার সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহউদ্দিন ইসলাম এবং প্রধানমন্ত্রীর পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী।

শ্রদ্ধা নিবেদনের পর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সামরিক সচিব কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। গভীর শ্রদ্ধা জানান ভাষা আন্দোলনে শহীদদের স্মৃতির প্রতি।

এরপর স্পীকার শিরীন শারমিন চৌধুরী ও ডেপুটি স্পীকার ফজলে রাব্বী মিয়ার পক্ষেও ফুল দেয়া হয় শহীদ বেদিতে। আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেন শীর্ষ নেতারা। বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের পক্ষে শ্রদ্ধা জানান জাতীয় পার্টির নেতারা।বিএনপি’র পক্ষ থেকে শ্রদ্ধা জানান দলের শীর্ষ নেতারা।

সেনা, নৌ ও বিমান বাহিনীর প্রধানরা একুশের ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। শ্রদ্ধা নিবেদন করেন দেশের কূটনৈতিক মিশনের প্রধানগণ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নেতৃত্বে শ্রদ্ধা জানান শিক্ষক নেতারা।

শহীদ বেদিতে শ্রদ্ধা জানান যুদ্ধাহত মুক্তিযোদ্ধারা। শ্রদ্ধা জানান পুলিশ মহাপরিদর্শকের নেতৃত্বে বাংলাদেশ পুলিশ। শ্রদ্ধা নিবেদন করেন ১৪ দলের শীর্ষ নেতারাও। বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা শ্রদ্ধা নিবেদন করেন ভাষা শহীদদের প্রতি।এরপর একে একে শ্রদ্ধা জানাচ্ছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

পশ্চিম পাকিস্তানি শাসকেরা যখন অন্যায়ভাবে উর্দুকে একমাত্র রাষ্ট্রভাষা হিসেবে বাঙালির ওপরে চাপিয়ে দেয়ার পাঁয়তারা করছিল, তখন প্রতিবাদে আর বিক্ষোভে ফুঁসে উঠেছিল বাঙালি জাতি। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ১৪৪ ধারা ভঙ্গ করে শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মিছিল করে। অগ্নিঝরা সেই মিছিলে গুলি চালায় পাকিস্তানি হানাদার বাহিনী। শহীদ হন সালাম, বরকত, রফিক, শফিক, জব্বারসহ আরও অনেকে।

এরপর থেকেই শ্রদ্ধার সঙ্গে ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস পালন করে আসছে বাঙালি জাতি। ১৯৯৯ সালে ইউনেসকো দিবসটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয়।

কেন্দ্রীয় শহীদ মিনারসহ সকল শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছেন দেশবাসী।

বিএনএ/ওজি

 

Loading


শিরোনাম বিএনএ