31 C
আবহাওয়া
২:১৮ অপরাহ্ণ - এপ্রিল ১৮, ২০২৪
Bnanews24.com
Home » একজন রোহিঙ্গাও মিয়ানমারে ফেরেনি: মোমেন

একজন রোহিঙ্গাও মিয়ানমারে ফেরেনি: মোমেন

একজন রোহিঙ্গাও মিয়ানমারে ফেরেনি: মোমেন

বিএনএ, ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, প্রত্যাবাসন চুক্তি হলেও একজন রোহিঙ্গাও মিয়ানমারে ফেরেনি। ২০১৭ সালের ২৩ নভেম্বর বাংলাদেশ ও মিয়ানমার একটি প্রত্যাবাসন চুক্তিতে স্বাক্ষর করেছিল। কিন্তু এখন পর্যন্ত বাংলাদেশ থেকে একজন রোহিঙ্গাও তাদের নিজ ভূমি রাখাইন রাজ্যে ফিরে যায়নি।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিংয়ের সঙ্গে রাষ্ট্রীয় অতিথিশালা পদ্মায় পররাষ্ট্রমন্ত্রীর আলোচনা হয়।

এসময় মোমেন বলেন, মিয়ানমারের সামরিক সরকার রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার লক্ষ্যে আগের করা সব চুক্তি মেনে চলবে। ঢাকা রোহিঙ্গা ইস্যুর দ্রুত ও টেকসই সমাধান চায়। আমি সব সময়ই আশাবাদী।

মোমেন বলেন, মিয়ানমার সামরিক কর্তৃপক্ষ বেইজিংকে জানায় যে, সত্যতা যাচাই করার পর তারা বাস্তুচ্যুত রোহিঙ্গাদের ফিরিয়ে নিয়ে যেতে সম্মত হয়েছে। যদিও বাংলাদেশে আশ্রয় নেওয়া এ রোহিঙ্গাদের প্রত্যাবাসন কবে শুরু হবে, সে ব্যাপারে মিয়ানমারের পক্ষ থেকে নির্দিষ্ট কোনো দিনক্ষণ জানানো হয়নি।

মোমেন আরও বলেন, চীন আশ্বস্ত করেছে যে বেইজিং রোহিঙ্গা সংকট নিরসনে প্রচেষ্টা অব্যাহত রাখবে। তারা (চীন) পরিস্থিতি সহজ করতে ভূমিকা রাখছে, কিন্তু তারা সিদ্ধান্ত গ্রহণকারী নয়। আমরা এ সংকট নিরসনে তাদের অনুরোধ করে যাচ্ছি।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ