31 C
আবহাওয়া
৬:০৭ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » গুজব পোস্টে লাইক-শেয়ারকারীরাও শনাক্ত: র‌্যাব

গুজব পোস্টে লাইক-শেয়ারকারীরাও শনাক্ত: র‌্যাব

গুজব পোস্টে লাইক-শেয়ারকারীরাও শনাক্ত: র্যা ব

বিএনএ ঢাকা: সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের লক্ষ্যে একটি চক্র জেনেশুনে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তিকর, উসকানিমূলক ও মিথ্যা তথ্য ছড়াচ্ছে বলে জানিয়েছে র‌্যাব। এসব পোস্টে যারা লাইক ও শেয়ার দিচ্ছেন তাদেরও শনাক্ত করা হয়েছে বলেও জানানো হয়।

বুধবার (২০ অক্টোবর) রাজধানীর কুর্মিটোলায় র‌্যাব সদর দফতরে  এক ব্রিফিংয়ে এসব কথা বলেন র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি বলেন, গুজব ছড়ানোর সঙ্গে যারা জড়িত তারা যে শ্রেণির মানুষই হোক কেন তাদের সবাইকে আইনের আওতায় আনা হবে। একটি চক্র নিজেদের স্বার্থে উদ্দেশ্যপ্রণোদিত হয়ে এসব কনটেন্ট ছড়াচ্ছে। যেসব ফেসবুক পেজ ও গ্রুপ থেকে এ ধরণের মিথ্যা তথ্য বা কনটেন্ট ছড়ানো হচ্ছে সেগুলোর গ্রুপ অ্যাডমিনদের শনাক্ত করা হয়েছে।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক বলেন, যারা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেন তাদের সবাইকে সচেতন থাকতে হবে। দেশ ও দেশের বাইরে থেকে যেসব স্থানে বসে এ ধরনের গুজব ছড়ানো হচ্ছে সেসব স্থানও র‌্যাব শনাক্ত করেছে। সম্প্রতি কুমিল্লা, নোয়াখালী, চাঁদপুর, চট্টগ্রাম, ফেনী ও রংপুরসহ দেশের বিভিন্ন অঞ্চলে স্বার্থান্বেষী মহলের অপতৎপরতা লক্ষ্য করা গেছে।

র‌্যাবের এই মুখপাত্র বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ইউটিউব চ্যানেল ব্যবহার করে ধর্মীয় সম্প্রীতি নষ্ট করার অপচেষ্টা, উসকানিমূলক ছবি প্রচার, ভিডিও, আপত্তিকর পোস্ট ও গুজবের মাধ্যমে বিভিন্ন অপপ্রচার ছড়িয়ে ফায়দা নেয়ার চেষ্টা করছে স্বার্থান্বেষী মহল। এসব অভিযোগে ২২ জনকে গ্রেফতার করেছে র‌্যাবের গোয়েন্দা শাখা ও র‌্যাবের বিভিন্ন ব্যাটালিয়ন। ইতোমধ্যে তাদেরকে আইনের আওতায় আনা হয়েছে। এর মধ্যে নোয়াখালীতে ইসকন মন্দিরে হামলার অভিযোগে ৬ জন। কুমিল্লা ও চাঁদপুরে গুজব এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন উসকানিমূলক তথ্য প্রচারের অভিযোগে ৩ জন। রংপুরের পীরগঞ্জে মন্দির ও সনাতন ধর্মালম্বীদের ঘরবাড়িতে নাশকতার অভিযোগে ৮ জন, ফেনীতে উসকানিদাতা ও নাশকতার মূল পরিকল্পনাকারী একজনসহ ৪ জন, চট্টগ্রামের বাশঁখালী থেকে নাশকতার অভিযোগে ৩ জনকে আটক করেছে র‌্যাব।

এছাড়া, না জেনে, না বুঝে কোনো পোস্টে লাইক, শেয়ার করা থেকে বিরত থাকার জন্য জন্য সকলের প্রতি অনুরোধ জানিয়ে  র‌্যাব কর্মকর্তা কমান্ডার মঈন বলেন, একটা শেয়ার অনেক ভুল তথ্য একাধিক জায়গায় ছড়িয়ে যাবে।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ