38 C
আবহাওয়া
৬:৩৭ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ভর্তি পরীক্ষার্থীদের সহায়তায় ববি শিক্ষার্থী মানিকের প্রান্তিক পাঠশালা

ভর্তি পরীক্ষার্থীদের সহায়তায় ববি শিক্ষার্থী মানিকের প্রান্তিক পাঠশালা


বিএনএ, ববি : সকাল ১০টার পর থেকেই বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে ভিড় জমেছে ভর্তি পরীক্ষার্থীদের। দূর-দূরান্ত থেকে আগত পরীক্ষার্থী ও অভিভাবকদের বিভিন্ন সহায়তা দিতে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে অন্যআন্য বুথের সাথে প্রতিবছরই নিজ উদ্যোগে গড়ে তোলা প্রান্তিক পাঠশালার বুথ দিতে দেখা যায় মো. মানিক মিয়াকে।

ভর্তি পরীক্ষার্থীদের বিভিন্ন সহায়তা প্রদানের জন্যই মানিক  নিজের উদ্যোগেই ২০১৯ সালে গড়ে তুলেন প্রান্তিক পাঠশালা। উদ্দেশ্য প্রান্তিক শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষার বিষয়ে বিভিন্ন দিকনির্দেশনা প্রদান। আর এই প্রান্তিক পাঠশালা থেকে ভর্তি পরীক্ষার দিন পরীক্ষার্থী, অভিভাবকদের সহযোগিতা করতেই বুথ দেন তিনি। বুথে ভর্তি পরীক্ষার্থীদের ঘড়ি, মানিব্যাগ, মোবাইল প্রভৃতি রেখে সহায়তা দেন তিনি। জিনিসপত্র রাখার পাশাপাশি বুথের ভিতরে অভিভাবকদের বসার ব্যবস্থাও আছে। বেলা ১১টায় গিয়ে দেখা যায় বেশ ভিড় প্রান্তিক পাঠশালার বুথে। ব্যস্ত সময় অতিবাহিত করছেন মানিক ও তাঁর সহযোগিরা। শিক্ষার্থীদের মোবাইল, ঘড়ি, মানিব্যাগসহ বিভিন্ন মূল্যবান জিনিস নিজের তত্ত্বাবধানে রাখতে ব্যস্ত মানিকেরা।

এছাড়াও প্রান্তিক পাঠশালা থেকে ভর্তি পরীক্ষার প্রস্তুতির জন্য বিভিন্ন দিকনির্দেশনা, অধ্যায়ভিত্তিক লাইভ ক্লাস, মডেলটেস্ট নিয়ে থাকেন। তাঁদের উদ্দেশ্য প্রান্তিক শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিতে সহযোগীতা করা।

সহযোগী হিসেবে বুথে কাজ করতে দেখা যায়, পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী গুলশান আরা আশা, ইতিহাস বিভাগের আলমগীর, মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের তোহা, শামীম, নয়নসহ আরও অনেককে।

কথা হয় বরগুনা থেকে আগত অভিভাবক আব্দুল জলিলের  সাথে তিনি বলেন, “এই তাপদাহে এমন একটা ছাউনি করে আমাদের বসার জন্য জায়গা তৈরি করেছে এটা আমাদের জন্য খুবই ভালো হয়েছে । স্বস্তিতে বসতে পারছি। টেনশানও হচ্ছে ভিতরে মেয়েটা কেমন কী পরীক্ষা দিচ্ছে এসব নিয়ে”।

১ঘন্টা পর পরীক্ষা শেষে আবার ভীড় জমতে থাকে পরীক্ষার্থীরা রেখে যাওয়া ফেন মানিব্যাগ ঘড়িসহ রেখে যাওয়া যে যার জিনিস নিচ্ছে। এসময় কয়েকজন পরীক্ষার্থীর সাথে কথা হয় রাছেল নামের এক শিক্ষার্থী বলেন আমরা সাথে কেউ আসেনি আমি একাই এসেছি অনেকটা চিন্তায় পড়ে গেছিলাম মোবাইলফোনটা রাখা নিয়ে। পরে এই বুথে এসে জানতে পারি এইখানে রাখতে পারব। রেখে পরীক্ষা দিয়ে এখন ফোন নিয়ে যাচ্ছি।”

পরীক্ষা শেষ হওয়ার ৩০মিনিট পর কথা হয় মো. মানিক মিয়ার সাথে। তখন বুথে ভীড় অনেক কমে গেছে, শিক্ষার্থীরা সবাই প্রস্থান করেছেন ইতিমধ্যে।

মানিকের  প্রান্তিক পাঠশালার বুথের বিষয়ে মানিক বলেন, “আমরা মূলত  ভর্তি পরীক্ষার দিনে পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের পরীক্ষা  কেন্দ্র নিয়ে বিভিন্ন তথ্য প্রদান ও প্রয়োজনীয় জিনিসপত্র রাখার সুবিধা ও অভিভাবকদের বাসার জন্য বুথ দিয়ে থাকি। শিক্ষার্থীরা যেন নির্ভিগ্নে পরীক্ষা দিতে পারে তাদের সাথে নিয়ে আসা মোবাইল ঘড়ি মানিব্যাগ এগুলো রাখা নিয়ে যেন বিড়ম্বনায় না পড়তে হয় সেজন্যই আমাদের এই ক্ষুদ্র প্রয়াস। এছাড়াও আমরা প্রান্তিক পাঠশালা থেকে আমরা ভর্তি পরীক্ষার্থীদের সম্পূর্ণ ফ্রীতে ভর্তি প্রস্তুতির জন্য অধ্যায়ভিত্তিক পরীক্ষা, লাইভ ক্লাস, পরীক্ষার আগ মুহূর্তে মডেল টেস্ট নেয় আমরা। “গ” ও “ক” ইউনিটের মডেলটেস্ট এখনো চলমান আমাদের।”

বিএনএ/ রবিউল ইসলাম/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ