36 C
আবহাওয়া
১০:৩৪ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » সৌদি আরবে চাঁদ দেখা গেছে; ঈদুল ফিতর শুক্রবার

সৌদি আরবে চাঁদ দেখা গেছে; ঈদুল ফিতর শুক্রবার

সৌদি আরবে চাঁদ দেখা গেছে; ঈদ শুক্রবার

বিএনএ: সৌদি আরবের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে, দেশটিতে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে আজ শুক্রবার।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) সৌদি কর্তৃপক্ষ এ ঘোষণা দিয়েছে বলে জানায়, মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল-আরাবিয়া। সৌদির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে ঈদুল ফিতরের ছুটি ২১ এপ্রিল থেকে শুরু হবে। ছুটি থাকবে চারদিন। আগামী ২৫ এপ্রিল থেকে নিয়মিত সময়ে কাজ শুরু হবে।

প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের চাঁদ দেখা কমিটি আজ শাওয়াল মাসের চাঁদ দেখতে পেয়েছে। দেশটির সুপ্রিম কোর্ট শুক্রবার ঈদুল ফিতর উদযাপনের ঘোষণা দিয়েছে। এছাড়া মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত ও কাতার, কুয়েতসহ বিভিন্ন দেশে শুক্রবার ঈদুল ফিতর উদযাপন করা হবে।

এদিকে, বৃহস্পতিবার পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় আগামী ২২ এপ্রিল শনিবার ঈদুল ফিতর উদযাপনের ঘোষণা দিয়েছে বিশ্বের অন্তত ৮টি দেশ। এই দেশগুলো হলো-ওমান, জাপান, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ব্রুনেই, থাইল্যান্ড।

এক মাস রোজা রাখার পর শাওয়াল মাসের প্রথম দিন মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদ্‌যাপিত হয়। চাঁদ দেখা সাপেক্ষে বাংলাদেশে সাধারণত সৌদি আরবের এক দিন পর ঈদ উদ্‌যাপিত হয়ে থাকে।

আজ (শুক্রবার) সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা হবে। যদি আজই শাওয়ালের চাঁদ দেখা যায়, তাহলে শনিবার বাংলাদেশে ঈদুল ফিতর উদ্‌যাপিত হবে। আর তা না হলে ৩০ রোজা শেষে রোববার ঈদ উদ্‌যাপন করবেন বাংলাদেশের মানুষ।

বিএনএ নিউজ/এ আর

Loading


শিরোনাম বিএনএ