24 C
আবহাওয়া
৩:৫৭ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » শতভাগ কারখানায় বোনাস পরিশোধ: বিজিএমইএ

শতভাগ কারখানায় বোনাস পরিশোধ: বিজিএমইএ


বিএনএ, ঢাকা: দেশে তৈরি পোশাক খাতের উদ্যোক্তাদের সংগঠন বিজিএমইএভুক্ত শতভাগ কারখানায় মার্চ মাসের বেতন পরিশোধ করা হয়েছে। এছাড়া ৯৯ দশমিক ৭২ শতাংশ কারখানায় ঈদ বোনাস দেওয়া হয়েছে। বাকিগুলোতেও উৎসব ভাতা দেওয়া হবে। এছাড়া এপ্রিল মাসের অগ্রিম বেতন দিয়েছে ৮২ দশমিক ১৯ শতাংশ কারখানা।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) বিকেলে এ তথ্য জানায় বিজিএমইএ। সংগঠনটি জানায়, বিজিএমইএ সদস্যদের চালু কারখানার সংখ্যা ঢাকায় এক হাজার ৮৯৪টি এবং চট্টগ্রামে ২৫৭টি। মোট ২১৫১টি কারখানা। এর মধ্যে মার্চ মাসের বেতন পরিশোধ করা হয়েছে শতভাগ কারখানায়। আর ঈদুল ফিতরের উৎসব ভাতা প্রদান করা হয়েছে ২১৪৫টি অর্থাৎ ৯৯ দশমিক ৭২ শতাংশ কারখানায়। অবশিষ্ট ছয়টি কারখানার উৎসব ভাতা বৃহস্পতিবারের মধ্যে প্রদানের বিষয়টি প্রক্রিয়াধীন।

সংগঠনটি আরও জানায়, ঈদের আগে বেতন-ভাতা নিয়ে সমস্যা হতে পারে, এমন ৪৫০টি কারখানা প্রতিষ্ঠানকে মনিটরিংয়ের আওতায় এনে সমস্যার ধরণ বুঝে সমাধানের উদ্যোগ নেয় বিজিএমইএ। বিজিএমইএর সরাসরি হস্তক্ষেপে এমন ২৬টি কারখানার শ্রমিকদের বেতন-ভাতা নিশ্চিত করা হয়েছে।

তৈরি পোশাক খাতের উদ্যোক্তাদের এ সংগঠন জানায়, সরকারের সিদ্ধান্ত ছিল ঈদের আগে শ্রমিকদের মার্চ মাসের পূর্ণ বেতন ও উৎসব ভাতা দেওয়া হবে। কিন্তু শ্রমিকদের দাবি ছিল এপ্রিল মাসের ১৫-২০ দিনের বেতন অগ্রিম দিতে হবে। শ্রম আইন অনুযায়ী এপ্রিল মাসের বেতন পরবর্তী মাস অর্থাৎ মে মাসের ৭ কর্মদিবসের মধ্যে প্রদান করার কথা রয়েছে। শ্রমিক চাইলে, মালিকের সক্ষমতা থাকলে অগ্রিম বেতন দেওয়া যেতে পারে। তবে এ বিষয়ে কোনো বাধ্যবাধকতা নেই। সীমাবদ্ধতা সত্ত্বেও এক হাজার ৭৬৮টি কারখানা এপ্রিল মাসের অগ্রিম বেতন দিয়েছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ