31 C
আবহাওয়া
১১:৪১ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » রাবিতে ‘জে কে ১৯৭১’ প্রদর্শন মঙ্গলবার

রাবিতে ‘জে কে ১৯৭১’ প্রদর্শন মঙ্গলবার

রাবিতে 'জে কে ১৯৭১' প্রদর্শন মঙ্গলবার

বিএনএ, রাজশাহী বিশ্ববিদ্যালয় : রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের উদ্যোগে রাবিতে প্রদর্শিত হতে যাচ্ছে মুক্তিযুদ্ধে ফরাসী যুবকের বীরত্বপূর্ণ কাহিনির ছবি ‘জে কে ১৯৭১’।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মঙ্গলবার (২১ মার্চ) বিকেল ৪টা, সন্ধ্যা ৬টা ও রাত ৮টায় বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে ছবিটির তিনটি প্রদর্শনী হবে। প্রদর্শনীমূল্য রাখা হয়েছে ৫০ টাকা। টুকিটাকি চত্বরের বুথ থেকে টিকিট সংগ্রহ করা যাবে ২১ মার্চ দুপুর ১টা পর্যন্ত। এরপর থেকে প্রতিটি শো-এর আগে ভেন্যুতেই ছবির টিকিট পাওয়া যাবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে চলচ্চিত্রটি সম্পর্কে উল্লেখ করা হয়, গৌরবময় মুক্তিযুদ্ধের একটি হারিয়ে যাওয়া আন্তর্জাতিক ও গুরুত্বপূর্ণ ঘটনাকে অবলম্বন করে ‘জে কে ১৯৭১’ নামে একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র গত ৩ মার্চ ২০২৩ তারিখে মুক্তি পেয়েছে।

১ ঘণ্টা ২১ মিনিট দৈর্ঘ্যের এই ছবিতে ১৯৭১ সালে জ্যঁ কুয়ে নামে ফরাসী এক যুবকের সাহসী পদক্ষেপের সত্য ঘটনা তুলে ধরা হয়েছে। ওই ফরাসি যুবক ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে সহায়তা করার জন্য ফ্রান্সের বিমানবন্দর থেকে পাকিস্তান এয়ারলাইন্সের একটি ঢাকাগামী বিমান ছিনতাই করেন। তাঁর দাবি ছিল, বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষের জন্য ২০ টন ওষুধ ও চিকিৎসাসামগ্রী ওই বিমানে তুলে দিতে হবে। তাহলেই মুক্তি পাবেন বিমানের যাত্রীরা। এ ঘটনার জন্য পরে তাঁকে জেল খাটতে হয়েছিল।

টান টান উত্তেজনার এই সত্য ঘটনাকে অবলম্বন করে ভারতের সব্যসাচী চক্রবর্তীসহ বাংলাদেশ, ভারত, ফ্রান্স প্রভৃতি দেশের অভিনেতা-অভিনেত্রী-কলাকুশলীদের নিয়ে এই চলচ্চিত্র নির্মিত হয়েছে। এই ছবিটি বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে প্রথম আন্তর্জাতিক কাহিনি চলচ্চিত্র।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের নবসাজে সজ্জিত শীতাতপ নিয়ন্ত্রিত কাজী নজরুল ইসলাম মিলনায়তনের এই প্রদর্শনীতে ‘জে কে ১৯৭১’-এর পরিচালক ফাখরুল আরেফীন খান ও চিত্রনাট্যকার মাসুম রেজা উপস্থিত থাকবেন। এছাড়া, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও উপ-উপাচার্যদ্বয়সহ অনেকেই এই প্রদশর্নীতে উপস্থিত থাকবেন।

বিএনএ/ সাকিব, বিএম

Loading


শিরোনাম বিএনএ