30 C
আবহাওয়া
১:৩৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » বর্জ্য ব্যবস্থাপনা পাইলট প্রকল্প পর্যালোচনা সভা অনুষ্ঠিত

বর্জ্য ব্যবস্থাপনা পাইলট প্রকল্প পর্যালোচনা সভা অনুষ্ঠিত


বিএনএ, চট্টগ্রাম: ইপসা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচালিত আর্দশ বর্জ্য ব্যবস্থাপনা পাইলট প্রকল্প পর্যালোচনা ও পরর্বতী করণীয় র্শীষক সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার (১৯ ফেব্রুয়ারি) নগরীর টাইগারপাসে অবস্থিত চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরশেনের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম। এছাড়া বিশেষ অতিথি ছিলেন সচিব খালেদ মাহমুদ।
ইপসা প্রয়াস-২ প্রকল্প কর্মকর্তা আতাউল হাকিমের সঞ্চালনায় এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারী, নবীনগর এলাকার স্থানীয় প্রতিনিধি এবং গণমাধ্যম প্রতিনিধিরা।

সভায় পাইলট প্রকল্পটির প্রতিবন্ধকতা, সুযোগ, কার্যকারিতা, পূণঃ বাস্তবায়ন যোগ্যতা, সুপারিশসহ বিবিধ বিষয় নিয়ে আলোচনা করা হয়। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম পাইলট প্রকল্পের সফলতাকে সাধুবাদ জানান এবং ভবিষ্যতে চট্টগ্রাম নগরীর বর্জ্য ব্যবস্থাপনাকে টেকসই করে গড়ে তুলতে এই প্রকল্পের শিখনসমূহ কাজে লাগানো হবে বলেও আশ্বাস প্রদান করেন।

৭ নং পশ্চিম ষোলশহর ওয়ার্ডের কাউন্সিলর এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশন বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি মো. মোবারক আলী বলেন, এই প্রকল্পের মেয়াদ শেষ হলেও এখনো স্থানীয় জনগণ নিজেদের উদ্যোগে প্রকল্পের কাজগুলোকে চলমান রেখেছে।

অনুষ্ঠানে প্রকল্পের বিভিন্ন দিক নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন ইপসা প্রয়াস-২ এর প্রকল্প সমন্বয়ক সানজিদা আক্তার। শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন ইপসার পরিচালক নাছিম বানু। এছাড়া আরো উপস্থতি ছিলেন ইপসার প্রোগ্রাম ম্যানজোর ও ইযুথ ফোকাল আবদুস সবুর, প্রোগ্রাম ম্যানেজার সৈয়দ আশরাফ, মনিটরিং অফিসার সৈয়দ মোহন উদ্দিন, ডকুমন্টেশেন অফিসার ফাহমিদা নূর প্রমুখ।

উল্লেখ্য, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনাকে টেকসই বর্জ্য ব্যবস্থাপনা হিসেবে গড়ে তোলার লক্ষ্যে একটি মডেল তৈরির উদ্দেশ্যে ৭ নং পশ্চিম ষোলশহর ওয়ার্ডের নবীনগর এলাকায় ওয়ার্ড কাউন্সিলর মো. মোবারক আলীর সহযোগিতায় সেভ দ্য চিলড্রেন এবং ইপসা (ইয়ং পাওয়ার ইন সোশ্যাল অ্যাকশন) আদর্শ বর্জ্য ব্যবস্থাপনা পাইলট প্রকল্পটি বাস্তবায়ন করে। প্রকল্পের মেয়াদকাল ছিল ডিসেম্বর ২০২১ থেকে মে ২০২২। এই কার্যক্রমের আওতায় নবীনগর এলাকায় স্থানীয় মানুষদের সহায়তায় বর্জ্য ব্যবস্থাপনায় দল গঠন, নিয়মিত পরিচ্ছনতা কার্যক্রম পরিচালনা, ৮০টি বাড়ির সামনে ঢাকনাযুক্ত ডাস্টবিন স্থাপন, নির্দিষ্ট সময়ের মধ্যে সেবকদের মাধ্যমে পলিথিনে মুড়িয়ে বর্জ্য অপসারণ, বর্জ্য পরিবহনের জন্য ভ্যান ও ট্রলির ব্যবস্থা, খোলা ড্রেনের উপর স্ল্যাব বসানোর ব্যবস্থা করা, আকস্মিক অগ্নিকাণ্ড মোকাবেলায় এলাকায় অগ্নিনির্বাপক যন্ত্র স্থাপন, সচেতনতামূলক তথ্য সংবলিত বোর্ড স্থাপন এবং দেয়াল অঙ্কনসহ বিবিধ কাজ সম্পন্ন করা হয়।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ