28 C
আবহাওয়া
১২:৪৪ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » এমবাপ্পের বিশ্বরেকর্ড

এমবাপ্পের বিশ্বরেকর্ড

এমবাপ্পের বিশ্বরেকর্ড

বিএনএ: আর্জেন্টিনার বিপক্ষে হ্যাটট্রিক করে ফিফা বিশ্বকাপের ফাইনালে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছেন কিলিয়ান এমবাপ্পে। এ রেকর্ড গড়ার মাধ্যমে তিনি ফুটবল সম্রাট পেলে ও জিনেদিন জিদানসহ পেছনে ফেলেছেন চার কিংবদন্তিকে।

রোববার (১৮ ডিসেম্বর) ফরাসিদের স্বপ্নভঙ্গ হয় টাইব্রেকারে। নির্ধারিত সময়ের খেলা ৩-৩ গোলে ড্র হলে, পেনাল্টি শুটে ৪-২ ব্যবধানে হেরে শিরোপা হারাতে হয় তাদের। আর্জেন্টিনার হয়ে জোড়া গোল করেন লিওনেল মেসি। অন্য গোলটি আসে অ্যাঞ্জেল ডি মারিয়ার পা থেকে। অন্যদিকে ফরাসিদের হয়ে সবগুলো গোলই করেন এমবাপ্পে।

কাতার বিশ্বকাপের ফাইনালে হ্যাটট্রিক করার মাধ্যমে এমবাপ্পে ৫৬ বছরের একটি পুরনো রেকর্ডে ভাগ বসালেন। ১৯৬৬ সালের ফাইনালে হ্যাটট্রিক করে ইংল্যান্ডের জিওফ হার্স্ট জার্মানির বিপক্ষে দলকে শিরোপা জিতিয়েছিলেন। ফিফা বিশ্বকাপের ফাইনালের ইতিহাসে তার পরে ২০২২ সালে এসে এ রেকর্ড গড়লেন এমবাপ্পে। আসরে সব মিলিয়ে ৮ গোল করেন সর্বোচ্চ গোল স্কোরার হয়ে তিনি জেতেন গোল্ডেন বুটও।

এবার দলকে শিরোপা জেতাতে না পারলেও চার বছর আগেই জিতেছেন ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থের’ সোনালি ট্রফি। সেবার ক্রোয়েশিয়ার বিপক্ষে ফাইনালে ৪-২ গোলে জয়ের ম্যাচে একটি গোল করেছিলেন এ ফরাসি তারকা।

আর তাতে দুই আসরের ফাইনাল মিলিয়ে ৪ গোল করে তিনি ছাড়িয়ে গেছেন চার কিংবদন্তিকে। এর আগে বিশ্বকাপের ফাইনালে যৌথভাবে সর্বোচ্চ গোলের মালিক ছিলেন ইংল্যান্ডের জিওফ হার্স্ট, ব্রাজিলের ভাভা ও পেলে এবং ফ্রান্সের জিনেদিন জিদান। চার জনই করেছেন ৩টি করে গোল। জিওফ ১৯৬৬ সালে দলকে বিশ্বকাপ জেতানোর পথে হ্যাটট্রিক করেন।

ভাভা ১৯৫৮ জোড়া গোল করে ব্রাজিলকে প্রথম শিরোপা জেতানোর পথে ভূমিকা রাখেন। পরের আসরে সেলেসাওদের পক্ষে বিশ্বকাপের ফাইনালে তৃতীয় গোল করেন তিনি। সেবারও শিরোপা জিতে নেয় ব্রাজিল। অন্যদিকে পেলেও ১৯৫৮ সালে ব্রাজিলের প্রথম বিশ্বকাপ জয়ের ম্যাচে জোড়া গোল করেন। আর পরের গোলটি করেন ১৯৭০ সালে। তার হাত ধরে তৃতীয় বিশ্বকাপ জেতে ব্রাজিল।

এ তালিকায় এমবাপ্পের আগে সবশেষ যোগ দিয়েছিলেন জিদান। ১৯৯৮ সালে ফ্রান্সকে প্রথম শিরোপা জেতানোর পথে তিনি জোড়া গোল করেন। আর ২০০৬ সালের ফাইনালে লাল কার্ড দেখে মাঠ ছাড়ার আগে তার গোলে লিড পেয়েছিল ফ্রান্স।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ