29 C
আবহাওয়া
৭:১৬ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ৮, ২০২৪
Bnanews24.com
Home » হামাস-ইসরাইল যুদ্ধ : গাজায় জ্বালানি প্রবেশের অনুমতি দিল ইসরায়েল

হামাস-ইসরাইল যুদ্ধ : গাজায় জ্বালানি প্রবেশের অনুমতি দিল ইসরায়েল

হামাস-ইসরাইল যুদ্ধ

হামাস-ইসরাইল যুদ্ধ : গাজায় ত্রাণ কাজে জ্বালানি প্রবেশের অনুমতি দিল ইসরায়েল। তবে এ জ্বালানি জাতিসংঘের চাহিদা মেটানোর জন্য। ইসরায়েলের যুদ্ধকালীন জরুরি মন্ত্রিসভা অবরুদ্ধ ফিলিস্তিনি ছিটমহল গাজায় প্রতিদিন দুই ট্রাক জ্বালানি প্রবেশের অনুমতি দিয়েছে। ওয়াশিংটন থেকে অনুরোধ আসার পর সিদ্ধান্তটি নেওয়া হয়েছে বলে জানান ইসরায়েলি এক কর্মকর্তা।

মার্কিন সংবাদপত্রসমূহ জানায়, প্রতি দুই দিনের জন্য প্রায় ১ লাখ ৪০ হাজার লিটার করে জ্বালানি প্রবেশ অনুমোদন করা হবে। তিনি জানান, এসব জ্বালানির বেশির ভাগই ত্রাণ সরবরাহকারী ট্রাকের জন্য ব্যবহার করা হবে, পাশাপাশি জাতিসংঘকে পানি ও জঞ্জাল সাফাই করার কাজে সহায়তা করতে কিছু দেওয়া হবে। বাকিটা মোবাইল ফোন ও ইন্টারনেট পরিষেবা সচল করতে ব্যবহার করা হবে।

অন্যদিকে বৃহস্পতিবার আনরার প্রধান সতর্ক করে বলেছিল, হামাস-ইসরাইল যুদ্ধ চলতে থাকলে জ্বালানির অভাবে সংস্থাটি তাদের সব কার্যক্রম স্থগিত রাখতে বাধ্য হতে পারে। সর্বশেষ প্রতিবেদনে সংস্থাটি জানিয়েছে, তাদের ‘মৌলিক মানবিক কার্যক্রম অব্যাহত রাখতে প্রতিদিন ১ লাখ ৬০ হাজার লিটার জ্বালানি দরকার’।

এক ইসরায়েলি কর্মকর্তা জানিয়েছেন, অনুমোদিত নতুন জ্বালানি রাফা ক্রসিং দিয়ে জাতিসংঘের মাধ্যমে গাজার দক্ষিণাঞ্চলে প্রবেশ করে বেসামরিক জনগণের কাজে লাগানো হবে।

হামাস-ইসরাইল যুদ্ধ: এ পর্যন্ত গাজায় ১৩হাজারের বেশি এবং প্রায় ১২শ ইসরায়েলি(সেনাসহ) নিহত হয়েছে। গাজায় নিহতের মধ্যে এক তৃতীয়াংশ নারী ও শিশু। হামাস সরকারের স্বাস্থ্য মন্ত্রাণালয় নিহতদের সঠিক তথ্য দিতে পারছে না কারণ গাজায় জ্বালানীর অভাব ও টাওয়ার ধ্বংস হওয়ায় টেলিফোন সুবিধা বন্ধ রয়েছে গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

আরও পড়ুন : ফিলিস্তিন ও ইসরাইল যুদ্ধের কারণ(২০২৩)

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ
সদরঘাটে রেট চার্ট দৃশ্যমান স্থানে লাগানোর নির্দেশ-নৌ উপদেষ্টা একাধিক ভাষা শেখার সুযোগ যোগাযোগ দক্ষতা বৃদ্ধি করে-ড. মুহাম্মদ ইউনূস দুর্নীতিকে কোনো অবস্থাতেই সহ্য করা হবে না-স্বরাষ্ট্র উপদেষ্টা গণঅভ্যুত্থান স্মৃতি জাদুঘরে থাকবে ১৬ বছরের নির্যাতনের চিত্র-তথ্য উপদেষ্টা শিপ ইয়ার্ডে বিস্ফোরণ : এসএন করপোরেশনের কার্যক্রম বন্ধ বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে কাজ করছে সরকার-ত্রাণ উপদেষ্টা যৌথ বাহিনীর অভিযানে ৫৩ অস্ত্র উদ্ধার ও গ্রেপ্তার ২৫ ব্যাংক থেকে নগদ টাকা তোলার সীমা থাক‌ছে না বিএনপির রাজনীতি হবে নতুন প্রজন্মের প্রত্যাশা পুরণের: আমীর খসরু ছাত্রকে গুলি করে হত্যা, পুলিশ সদস্য গ্রেপ্তার