30 C
আবহাওয়া
১০:৪৯ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » মধ্যপ্রাচ্যের মিত্রদের এফ-৩৫ যুদ্ধবিমান দিচ্ছে যুক্তরাষ্ট্র

মধ্যপ্রাচ্যের মিত্রদের এফ-৩৫ যুদ্ধবিমান দিচ্ছে যুক্তরাষ্ট্র

মধ্যপ্রাচ্যের মিত্রদের এফ-৩৫ যুদ্ধবিমান দিচ্ছে যুক্তরাষ্ট্র

বিএনএ বিশ্ব ডেস্ক:যুদ্ধবিমান ইস্যুতে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের মিত্র দেশগুলোর কাছে এফ-৩৫ যুদ্ধবিমান সরবরাহ করতে যাচ্ছে দেশটি।

মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছে, উপসাগরীয় অঞ্চলে মিত্রদের প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করতে  তাদের সর্বোচ্চ সহায়তা অব্যাহত থাকবে। যেকোনো মূল্যে মিত্রদের এফ-৩৫ সরবরাহ করা হবে। ইতোমধ্যে যেসব দেশের সঙ্গে  চুক্তি হয়েছে, তাদেরকেই সবার আগে এফ-৩৫ যুদ্ধবিমান দেয়া হবে বলে জানানো হয়।

ওয়াশিংটন বলছে, ইরানের মতো বিভিন্ন হুমকিকে ঠেকাতে মধ্যপ্রাচ্যের মিত্রদের প্রতিরক্ষা ব্যবস্থাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র।

এদিকে, এফ-৩৫ কিনতে যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি করেছে সংযুক্ত আরব আমিরাত। সৌদি আরবের সঙ্গেও আলোচনা চলছে। তবে, ইয়েমেনে হামলা ইস্যুতে সম্প্রতি সৌদি জোটকে অস্ত্র সরবরাহ কমিয়ে দেয়ার ঘোষণা দিয়েছে বাইডেন প্রশাসন। ফলে যুক্তরাষ্ট্রের কাছে এফ থার্টিফাইভ সরবরাহ করা নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়।

সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে হওয়া প্রায় ২৩ বিলিয়ন ডলারের চুক্তিতে বিভিন্ন পাল্লার ক্ষেপণাস্ত্রও সরবরাহ করবে যুক্তরাষ্ট্রে। এর আগে এফ থার্টিফাইভ বিক্রি করতে তুরস্কের সঙ্গে চুক্তি করা হলেও তা সরবরাহ করেনি যুক্তরাষ্ট্র।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মিরা রেসনিক বলেন, পূর্ববর্তী প্রশাসনের পক্ষ থেকে যে নিশ্চয়তা দেয়া হয়েছিল সেটি যেকোনো মূল্যে বাস্তবায়িত হবেই। যত দ্রুত সম্ভব এই চুক্তির বাস্তবায়ন করা হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, সর্বাধুনিক প্রযুক্তির এই স্টল্থ ফাইটার জেট যুক্তরাষ্ট্র ছাড়াও  ব্রিটেন, অস্ট্রেলিয়া এবং ইসরায়েল  ব্যবহার করছে।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ