32 C
আবহাওয়া
১০:৩৫ অপরাহ্ণ - সেপ্টেম্বর ১৯, ২০২৪
Bnanews24.com
Home » অনেক নিয়ম আছে কিন্তু তার বাস্তবায়ন নেই- উপদেষ্টা আসিফ

অনেক নিয়ম আছে কিন্তু তার বাস্তবায়ন নেই- উপদেষ্টা আসিফ

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া।

রাজশাহী: শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া বলেছেন, ৭ কোটি ৩০ লাখ শ্রমিক প্রতিদিন লড়াই করে যাচ্ছে দেশের অর্থনৈতিক সমৃদ্ধির জন্য। প্রোডাক্টিভিটি বাড়িয়ে উন্নতির পথকে ত্বরান্বিত করতে হলে মালিক-শ্রমিককে ‘কালেক্টিভ অ্যাপ্রোচে’ কাজ করতে হবে। আমাদের কাগজে-কলমে অনেক নিয়ম আছে কিন্তু তার বাস্তবায়ন নেই। বাস্তবায়ন করা সম্ভব হলে দেশ নিশ্চিতভাবে উন্নতি করতে পারবে।

মঙ্গলবার(১৭ সেপ্টেম্বর) রাজশাহী জেলার রাপাড়া থানার তেরখাদিয়ায় জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক গবেষণা এবং প্রশিক্ষণ ইনস্টিটিউটের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপদেষ্টা এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে উপদেষ্টা বলেন, দেশের সামগ্রিক পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তার উন্নতির লক্ষ্যে দেশীয় ও আন্তর্জাতিক চাহিদা মোতাবেক প্রশিক্ষণ ও গবেষণা পরিচালনা করার লক্ষ্যে ১৩৩ কোটি টাকা ব্যয়ে এই ইনস্টিটিউট স্থাপন করা হয়েছে। তিনি বলেন, এই নবনির্মিত ইনস্টিটিউটের মাধ্যমে শ্রমিকদের মৃত্যুর সংখ্যা কমে আসবে এবং শ্রমিকদের দক্ষতা বৃদ্ধি পাবে। আমাদের সহযোগী দেশ এবং ডেভেলপমেন্ট পার্টনাররাও তাদের সহযোগিতার ধারা অব্যাহত রাখবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

উপদেষ্টা বলেন, কর্মক্ষেত্রে পেশাগত স্বাস্থ্য খুবই গুরুত্বপূর্ণ। আমরা প্রায়ই শুনি বিভিন্ন ফ্যাক্টরিতে দুর্ঘটনার ফলে শ্রমিকরা আহত হচ্ছে, নিহত হচ্ছে। তৃতীয় বিশ্বের দেশ হিসেবে আমরা এইসব দুর্ঘটনাকে সম্পূর্ণরূপে রোধ করতে পারছি না। তিনি বলেন, আমরা দায়িত্বভার নেওয়ার পরেই রানা প্লাজা ও তাজরীন  ফ্যাশনের হতাহতদের সাথে বসেছি, আলাপ-আলোচনা করেছি এবং  হতাহতদের ক্ষতিপূরণ প্রদানের বিষয়ে একটি কমিটি করে দিয়েছি।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মোঃ আবদুর রহিম খান। এ সময় উপস্থিত ছিলেন, শ্রম ও কর্মসংস্থান সচিব এ. এইচ. এম. সফিকুজ্জামান, সেনা কল্যাণ সংস্থা’র চেয়ারম্যান মেজর জেনারেল মোঃ হাবিব উল্লাহ, আইএলও’র কান্ট্রি ডিরেক্টর টুওমো পুটিআইনেন; বাংলাদেশ গার্মেন্টস এন্ড ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক বাবুল আক্তার, জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক গবেষণা এবং প্রশিক্ষণ ইনস্টিটিউট’ এর হেড অভ্ প্রধান মাহফুজুর রহমান ভূঁইয়া প্রমুখ।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ