31 C
আবহাওয়া
১২:৫৮ অপরাহ্ণ - এপ্রিল ১৮, ২০২৪
Bnanews24.com
Home » ওয়াশিংটনে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন

ওয়াশিংটনে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন

ওয়াশিংটনে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন

ওয়াশিংটন ডিসি  :   ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাস যুক্তরাষ্ট্রে বসবাসরত প্রবাসীদের চাহিদা পূরণে  ই-পাসপোর্ট সেবা চালু করেছে। যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মোঃ মোকাব্বির হোসেন যৌথভাবে ওয়াশিংটন দূতাবাসে গতকাল এ সেবার উদ্বোধন করেন।

মোঃ মোকাব্বির হোসেন প্রচলিত হাতে লেখা এবং মেশিন রিডেবল পাসপোর্টের সীমাবদ্ধতা তুলে ধরে বলেন, ই-পাসপোর্ট বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির হওয়ায় এতে জালিয়াতির কোন সুযোগ নেই, যার ফলে বহির্বিশ্বে এই পাসপোর্টধারীদের মর্যাদা বৃদ্ধি পাবে।

তিনি বলেন, বিশ্বের অনেক উন্নত দেশ এখনও ই-পাসপোর্ট এর প্রচলন করতে পারেনি এবং দক্ষিণ এশিয়ার দেশসমূহের মধ্যে বাংলাদেশই প্রথম ই-পাসপোর্ট সেবা চালু করেছে। তিনি আরো বলেন, বর্তমান সরকার ইতিমধ্যে ঢাকা, সিলেট এবং চট্টগ্রাম বিমানবন্দরে ই-গেইট স্থাপন করেছে, যা যাত্রীদের ইমিগ্রেশন প্রক্রিয়াকে আরো সহজতর করবে।

এম শহীদুল ইসলাম ই-পাসপোর্ট সেবা প্রদান প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বের একক কৃতিত্ব হিসেবে উল্লেখ করে বলেন, এটি ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আরেকটি যুগান্তকারী মাইলফলক। তিনি বাংলাদেশি অভিবাসীদের সর্বোত্তম সেবা প্রদানের জন্য ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর এবং বিদেশে বাংলাদেশ মিশনসমূহের মধ্যে কার্যকর সমন্বয়ের ওপর গুরুত্বারোপ করেন।

পরিশেষে দুইজন আবেদনকারীর আবেদনপত্র গ্রহণের মধ্য দিয়ে ই-পাসপোর্ট সেবা আনুষ্ঠানিকভাবে চালু করা হয়। উল্লেখ্য, ১০ সেপ্টেম্বর ২০২১ নিউইয়র্ক কনস্যুলেটে ই-পাসপোর্ট সেবা উদ্বোধন করা হয়। এছাড়া বার্লিন এবং এথেন্সে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে ইতোপূর্বে এই সেবা শুরু করা হয়।

বিএনএনিউজ২৪ডটকম, জিএন

Loading


শিরোনাম বিএনএ