28 C
আবহাওয়া
২:৩৪ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ১৭, ২০২৪
Bnanews24.com
Home » কর্ণফুলী থেকে দেড়শ বছরের পুরানো ব্রিটিশ জাহাজ উদ্ধার

কর্ণফুলী থেকে দেড়শ বছরের পুরানো ব্রিটিশ জাহাজ উদ্ধার


বিএনএ, চট্টগ্রাম: দেশের একমাত্র ও অন্যতম বাণিজ্যিক প্রবাহের নদী কর্ণফুলীর তলদেশ থেকে ব্রিটিশ আমলের এক জাহাজের ধ্বংসাবশেষ উদ্ধার করা হয়েছে। চট্টগ্রাম বন্দর চ্যানেলে প্রায় দেড়শ বছর আগে ডুবে যাওয়া এই  জাহাজ উদ্ধার করা হয়।

শনিবার (১৭ আগস্ট) বিকেলে জাহাজটির বড় অংশ উদ্ধার করা হয়েছে। চট্টগ্রাম বন্দরের ডাঙ্গারচর ঘাটের কাছাকাছি এলাকা থেকে উদ্ধার জাহাজটি কয়লার ইঞ্জিন চালিত পুরনো জাহাজ। তবে এই জাহাজটি আর কখনো সচল করা যাবে না বলে জানান বন্দর কর্মকর্তারা।

এসময় জাহাজ থেকে বেশ কিছু প্রত্নতাত্ত্বিক সামগ্রী পাওয়া যায়। ৬০ ফুট গভীর থেকে জাহাজটির বেশিরভাগ অংশ উদ্ধার করা সম্ভব হয়েছে বলে জানান বন্দর কতৃপক্ষ। তার মধ্যে রয়েছে , তামা, পিতল ও রূপার তৈরি থালা-বাটি, হাড়ি-পাতিল, গ্লাস,পানির পাত্র,চামচ,মোমবাতি দানি,ফুলের টব, হ্যারিকেন ও কুপিবাতি, হাতির দাঁত,দূরবীন,বিভিন্ন নকশা করা শৌখিন জিনিসপত্র। মিলেছে কয়লা ও ১৫০ বছরের পুরোনো রূপা-তামার মুদ্রা।

জাহাজটি উদ্ধারের কারণে চট্টগ্রাম বন্দর চ্যানেলে জাহাজ চলাচল নিরাপত্তা বেড়েছে। এছাড়াও নিয়মিত ড্রেজিং ব্যয়ও কমবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। বন্দর চ্যানেলের প্রতিবন্ধকতাসহ বিপদ সৃষ্টিকারী এ ধরনের জাহাজ উদ্ধার হওয়ায় শিপিং অ্যাজেন্টসহ বন্দর ব্যবহারকারীরা সন্তোষ প্রকাশ করেছেন। বন্দর কর্তৃপক্ষ ডুবে যাওয়া জাহাজ উদ্ধারে টেন্ডারের মাধ্যমে দায়িত্ব প্রদান করে বিভিন্ন স্যালভেজ প্রতিষ্ঠানকে। শনিবার উদ্ধার করা জাহাজটি উদ্ধার কাজ সম্পন্ন করেছে ‘হীরামন স্যালভেজ লিমিটেড’ নামে একটি দেশীয় প্রতিষ্ঠান।

বন্দর সূত্র জানায়, জাহাজটি উদ্ধারে আগে থেকে বেশ কয়েকটি প্রতিষ্ঠান কাজ করেছে। কিন্তু তারা প্রতিবারই ব্যর্থ হয়েছে। পরে ‘হীরামন স্যালভেজ’ নামে দেশীয় প্রতিষ্ঠানটিকে দায়িত্ব দেয়া হয়। এই প্রতিষ্ঠান কাজ শুরুর দীর্ঘ ৮ মাসের চেষ্টায় জাহাজটি উদ্ধার করেছে।

চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক পুরনো জাহাজটি উদ্ধারের তথ্য নিশ্চিত করেছেন। বন্দর ব্যবহারকারীরা জানান, চট্টগ্রাম বন্দর চ্যানেলসহ বহির্নোঙরে বিভিন্ন সময় জাহাজ ডুবেছে। এর মধ্যে অনেক জাহাজই উদ্ধার করা যায়নি। বন্দরের ভাষায় এসব জাহাজ পার্ট অব চ্যানেলে বা বন্দর চ্যানেলের অংশ হয়ে গেছে। তবে কিছু জাহাজ নিয়ে বিপদ রয়ে গেছে। এসব জাহাজ উদ্ধারে বিভিন্ন প্রতিষ্ঠানকে উদ্ধার কাজ প্রদান অব্যাহত আছে। যাতে বন্দর চ্যানেল নিরাপদ থাকে।

বিএনএনিউজ/নাবিদ/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ