30 C
আবহাওয়া
৩:৪২ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২০, ২০২৪
Bnanews24.com
Home » নতুন শিক্ষাক্রম এখনই বাতিল নয় বরং পরিমার্জন করা হবে: শিক্ষা উপদেষ্টা

নতুন শিক্ষাক্রম এখনই বাতিল নয় বরং পরিমার্জন করা হবে: শিক্ষা উপদেষ্টা

নতুন শিক্ষাক্রম এখনই বাতিল নয় বরং পরিমার্জন করা হবে: শিক্ষা উপদেষ্টা

বিএনএ, ঢাকা: অন্তর্বর্তী সরকারের শিক্ষা উপদেষ্টা ওয়াহিদ উদ্দিন মাহমুদ বলেছেন, নতুন শিক্ষাক্রম বাস্তবায়নযোগ্য নয় , আমরা নতুন শিক্ষাক্রম পরিমার্জন করে আগের শিক্ষাক্রমে ফিরে যাব। তবে শিক্ষার্থীদের অস্বস্তিতে ফেলবো না।

রোববার (১৮ আগস্ট) পরিকল্পনা মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পাওয়ার পর সচিবালয়ে এসে সাংবাদিকদের তিনি একথা বলেন।

শিক্ষা উপদেষ্টা বলেন, নতুন শিক্ষাক্রম চালু হয়েছিল ২০২১ সালে। এত দিন ধরে মাঠ পর্যায়ে সব জায়গায় এগুলো নিয়ে অনেক গবেষণা-তথ্য তৈরি হয়েছে; সেগুলো আমার কাছে আছে। শিক্ষাক্রম তো উন্নত করতে হবে, সময় বদলাচ্ছে। কিন্তু যেটা তৈরি করা হয়েছে সেটা বাস্তবায়ন খুবই কঠিন। বর্তমান পর্যায়ে আমাদের যে শিক্ষক আছে তা দিয়ে এটা সর্বক্ষেত্রে উপযোগী সেটাও মনে করছি না।

তিনি আরো বলেন, ‘তাই আগের পদ্ধতিতে ফেরার চেষ্টা করব। তবে আগেরটায় ফিরে গেলেও এমনভাবে ফিরে যাব না যে, এটার সঙ্গে মিল থাকবে না। আগেরটাতে ফিরে গেলে তারা (শিক্ষার্থীরা) যা পড়ে ফেলেছে, তার সঙ্গে মিল রাখতে হবে। সে জন্য অতি দ্রুত কিছু কাজ করতে হবে। সাময়িক সময়ে আগের শিক্ষাক্রমে ফিরে যাওয়ার চেষ্টা করব, কিন্তু সেটা ধাপে ধাপে। যাতে করে শিক্ষার্থীরা কোনোভাবে বিপাকে না পড়ে সেদিকে নজর রাখব। তাদের আমরা অস্বস্তিতে পড়তে দেব না। আমি বলছি না যে, শিক্ষাক্রম এখনই বাতিল করে দেব, বরং পরিমার্জন করা হবে।’

শিক্ষা উপদেষ্টা বলেন, স্কুল-কলেজ বোর্ডকে দলীয়করণ করা হয়েছে। পাশাপাশি শিক্ষক ও ছাত্র সম্পর্ক রাজনীতিকরণ করা হয়েছে। ফলে শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে সম্পর্কের অবনতি ঘটেছে। রাজনীতিকরণ ও দুর্নীতির কারণেই বর্তমানে শিক্ষাব্যবস্থার অবস্থা বেহাল । ৪০টি বিশ্ববিদ্যালয় অভিভাবক শূন্য রয়েছে। যোগ্য ব্যক্তিদের দিয়ে এসব শূণ্য পদ পূরণ করা হবে। এ সময় শিক্ষাঙ্গনকে দখলদারিত্ব ও রাজনীতিমুক্ত করার কথাও জানান তিনি।

বিএনএনিউজ/ রেহানা/ বিএম/হাসনা

Loading


শিরোনাম বিএনএ