38 C
আবহাওয়া
৩:২১ অপরাহ্ণ - এপ্রিল ১৬, ২০২৪
Bnanews24.com
Home » ২০ হাজার আফগানকে আশ্রয় দিচ্ছে যুক্তরাজ্য

২০ হাজার আফগানকে আশ্রয় দিচ্ছে যুক্তরাজ্য

২০ হাজার আফগান নাগরিককে আশ্রয় দিচ্ছে যুক্তরাজ্য

বিএনএ বিশ্ব: কয়েক দফায়  ২০ হাজার আফগান শরনার্থীকে আশ্রয় দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য।তালেবান ক্ষমতা দখলের পর মঙ্গলবার (১৭ আগস্ট) এ ঘোষণা দিল দেশটি।প্রথম ধাপে এই সুযোগ পেয়েছেন ৫ হাজার আফগান নাগরিক। আশ্রয়প্রার্থীদের বহনকারী সামরিক বিমানের প্রথম ফ্লাইটটি মঙ্গলবার রাতে অক্সফোর্ডশায়ারে পৌঁছায় বলে জানান সংবাদ মাধ্যমগুলো।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আগামি বছরগুলোতে প্রায় ২০ হাজার আফগান নাগরিককে দেশটিতে বসবাসের অনুমতি দেয়া হবে। প্রথম বছর ৫ হাজার আফগান যুক্তরাজ্যে স্থায়ী হওয়ার সুযোগ পাবেন। পাশাপাশি ৫ হাজার আফগান দোভাষী ও যুক্তরাজ্যের হয়ে কাজ করা কর্মীদেরও দেশটিতে বসবাসের অনুমতি দেয়া হবে। ধীরে ধীরে এই সংখ্যা আরও বাড়বে। নতুন এই প্রকল্পের আওতায় নারী, শিশু ও যাদের বেশি প্রয়োজন তাদের অগ্রাধিকার দেয়ার কথা জানিয়েছে দেশটি।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল বলেছেন, যুক্তরাজ্যের একার পক্ষে মানব ঢল সামাল দেয়া অসম্ভব। অন্যান্য দেশকেও বিপদগ্রস্ত আফগানদের সহযোগিতায় এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি। বিষয়টি ঘিরে উন্মুক্ত বিতর্কের জন্য বুধবার পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে বসবেন আইনপ্রণেতারা।

এদিকে, আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে  কথা বলেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

অন্যদিকে, আফগান ইস্যু নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে ফোনে কথা বলেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন এবং জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল।মঙ্গলবার (১৭ আগস্ট) ইমরানকে ফোন করেন তারা।

বুধবার (১৮ আগস্ট) সকালে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন। ফোনালাপের সময়  আফগানিস্তানের সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা করেন তারা।

দ্য ডন জানিয়েছে, ফোনালাপে পাকিস্তানসহ পুরো এই অঞ্চলের জন্য একটি শান্তিপূর্ণ ও স্থিতিশীল আফগানিস্তান প্রতিষ্ঠার ওপর সর্বোচ্চ গুরুত্ব আরোপ করেন ইমরান খান। এছাড়া সার্বিক নিরাপত্তা ও মানবাধিকারসহ আফগান নাগরিকদের জন্য সকল ধরনের অধিকার নিশ্চিত করার ওপরও জোর দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

এছাড়া,  যুক্তরাষ্ট্রসহ বিশ্বের  ৬০টির বেশি দেশ আফগান নাগরিকদের আশ্রয়  দেয়ার জন্য আহ্বান জানিয়ে আসছে।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ