29 C
আবহাওয়া
৩:২৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » অস্ট্রেলিয়ায় নিউজ পেজ ব্লক করল ফেসবুক

অস্ট্রেলিয়ায় নিউজ পেজ ব্লক করল ফেসবুক

ফেসবুক

বিএনএ, বিশ্ব ডেস্ক: অস্ট্রেলিয়ান ব্যবহারকারীরা ফেসবুকে কোনো ধরনের সংবাদ পড়তে, শেয়ার করতে পারছেন না। বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) সকাল থেকে নিউজ পেজ ব্লকের পাশাপাশি কয়েকটি স্বাস্থ্য এবং জরুরি বিভাগের পেজও ব্লক করে দিয়েছে ফেসবুক। খবর বিবিসি।

ব্রিটিশ গণমাধ্যম জানায়, প্রকাশকদের জন্য ফেসবুকের থেকে বাড়তি অর্থ আদায়ের একটি আইন পাস হওয়ার পর অস্ট্রেলিয়ান সরকারকে সতর্ক করতে এই সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক। মিডিয়া মুঘল রুপার্ট মারডকের নিউজ ক্রপের কনটেন্টের বিনিময়ে গুগল অর্থ পরিশোধের ঘোষণা দেয়ার কয়েক ঘণ্টা পর ফেসবুক এমন সিদ্ধান্ত নিয়েছে।

নিউজ পেজ ব্লকের পাশাপাশি ফেসবুক কয়েকটি স্বাস্থ্য এবং জরুরি বিভাগের পেজও ব্লক করে দেয়। পরে কোম্পানিটি জানায়, ভুল করে এটি হয়েছে। প্রকাশকেরাও তাদের পেজ থেকে কোনো সংবাদের লিংক শেয়ার করতে পারছেন না। ফেসবুকের এমন সিদ্ধান্তে অস্ট্রেলিয়ান সরকার বলছে, ‘নিউজ পেজ ব্লকের ঘটনা ফেসবুকের বিশ্বাসযোগ্যতাকে হুমকির মুখে ফেলেছে।’

অস্ট্রেলিয়ার বাইরেও যেসব প্রবাসী আছেন, তারা নিজ দেশের কোনো সংবাদমাধ্যমের খবর পড়তে পারছেন না।প্রকাশকদের ফেসবুক অ্যাডসেন্স থেকে যে অর্থ দেয় সেটি নিয়ে বিতর্ক বহু পুরোনো। অস্ট্রেলিয়ান সরকার ‘সবার জন্য সমান ক্ষেত্র’ তৈরি করতে বুধবার সংসদে একটি আইন পাস করে। এই আইনের অধীনে পত্রিকাগুলোকে গুগল এবং ফেসবুকের নির্ধারিত অর্থ দিতে হবে। গুগল-ফেসবুক বলছে, অস্ট্রেলিয়ার আইন ইন্টারনেট সমতা ঠিকভাবে রক্ষা করছে না।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ