26 C
আবহাওয়া
২:০১ পূর্বাহ্ণ - এপ্রিল ১৭, ২০২৪
Bnanews24.com
Home » শ্রীলঙ্কায় চীনা স্পাই শিপ: ভারত

শ্রীলঙ্কায় চীনা স্পাই শিপ: ভারত

শ্রীলঙ্কায় চীনা স্পাই শিপ: ভারত

বিএনএ ডেস্ক: ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের চরম উদ্বেগ ও আপত্তির পরও চীনা সামরিক গোয়েন্দা জাহাজ ইউয়ান ওয়াং-৫ শ্রীলঙ্কার হাম্বানটোটা বন্দরে নোঙর ফেলেছে। কলম্বোর সম্মতি পেয়ে মঙ্গলবার প্রায় ৪০০ নাবিক নিয়ে নোঙর করে ২৩ হাজার টনের জাহাজটি।

বন্দর কর্তৃপক্ষ জানায়, জাহাজটি শ্রীলঙ্কার জলসীমায় গবেষণা না চালানোর শর্তে নোঙর করার অনুমতি পেয়েছে। ২২ আগস্ট পর্যন্ত জাহাজটিকে হাম্বানটোটা বন্দরে অবস্থান করার অনুমতি দিয়েছে দেশটির পররাষ্ট্র দফতর।

প্রতিরক্ষা বিশ্লেষকদের মতে, ইউয়ান ওয়াং-৫ চীনের সর্বশেষ প্রজন্মের শক্তিশালী স্পেস-ট্র্যাকিং জাহাজগুলোর অন্যতম। এটি স্যাটেলাইট, রকেট ও আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ পর্যবেক্ষণ করতে সক্ষম।

শিপিং অ্যানালিটিক্স ওয়েবাসাইডগুলো বলছে, ইউয়ান ওয়াং ৫ একটি গবেষণা ও জরিপ জাহাজ। তবে ভারতীয় গণমাধ্যমের দাবি, জাহাজটি গুপ্তচর ও জরিপ উভয় কাজে ব্যবহার করা হয়। একে ‘দ্বৈত-ব্যবহৃত গোয়েন্দা জাহাজ’ হিসেবে বর্ণনা করেছে তারা।

হাম্বানটোটায় জাহাজটিকে স্বাগত জানানোর জন্য প্রথাগত আয়োজন ছিল না। তবে ঐতিহ্যবাহী কান্দিয়ান নৃত্যশিল্পী এবং ড্রামারদের একটি ছোট দল তাদের লাল গালিচা সংবর্ধনা জানায়। জাহাজের উপরের ডেকে একটি লাল-সাদা ব্যানার লেখা ছিল ‘চীন এবং শ্রীলঙ্কার বন্ধুত্ব দীর্ঘজীবী হোক’। সেখানে কমপক্ষে চারটি স্যাটেলাইট ডিশ অ্যান্টেনা দেখা যায়।

হাম্বানটোটা বন্দরটি ২০১৭ সাল থেকে চীনারা চালাচ্ছে। বেইজিং বলেছে, শ্রীলঙ্কাকে চাপে রাখতে ‘নিরাপত্তা উদ্বেগ’ তুলে কিছু দেশ তাদের সাথে অন্যায় করছিল। এই চাপ এমন সময়ে দেয়া হয়েছে যখন দ্বীপ রাষ্ট্রটি মারাত্মক অর্থনৈতিক সংকটে।

এদিকে, চায়না জাহাজ আসার একদিন আগে ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবসে লঙ্কান নৌ বাহিনীকে ডরনিয়ার এয়ারক্রাফ্ট উপহার দিয়েছে ভারত। মজার ব্যাপার হল ২০১৮ সালে শ্রীলঙ্কা ভারতের কাছে এই বিমান চেয়েও পায়নি। ওই জাহাজের উপর নজর রাখবে ডরনিয়ার তাতে সন্দেহ কোন নেই।

শ্রীলঙ্কানকে ডরনিয়ার এয়ারক্রাফ্ট উপহার দিয়েছে ভারত
শ্রীলঙ্কানকে ডরনিয়ার এয়ারক্রাফ্ট উপহার দিয়েছে ভারত

নয়া দিল্লির দাবি, চীনা ভূখণ্ডের বাইরে পরীক্ষা করা হচ্ছে এমন ক্ষেপণাস্ত্রের উপর নজরদারি চালানোই এই জাহাজের মূল কাজ। যে কোনও উপগ্রহের উপরেও নজরদারি চালাতে পারে এই চিনা ‘গুপ্তচর’ জাহাজ। পাশাপাশি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের হদিস দিতেও সক্ষম জাহাজটি। ওড়িশা উপকূলের কাছে ভারতের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার যাবতীয় তথ্য এই জাহাজ হস্তগত করে চীনে নিয়ে যেতে পারে বলেও আশঙ্কা করছে ভারত।

শ্রীলঙ্কার এই জাহাজের মাধ্যমে তামিলনাড়ু লাগোয়া বিভিন্ন এলাকায় চিন গন্ডগোল পাকানোর চেষ্টা করতে পারে। কালপাক্কাম, কুডানকুলাম-সহ ওই এলাকায় থাকা পারমাণবিক গবেষণা কেন্দ্রের উপর গুপ্তচরবৃত্তি করতে পারে ইউয়ান ওয়াং-৫।

চীনের দাবি, গবেষণা ও সমীক্ষার কাজে ব্যবহার করার জন্য ইয়ান ওয়্যাং-৫ জাহাজ ব্যবহার করা হয়। চিনের পিপলস লিবারেশন আর্মির কৌশলী দল এই জাহাজের দায়িত্বে রয়েছে। ইয়ান ওয়্যাং সিরিজের জাহাজগুলির দৈর্ঘ্য ১৫০ থেকে ১৯০ মিটারের মধ্যে।

এই জাহাজগুলির গতিবেগ ঘণ্টায় সর্বোচ্চ ৪০ কিমি। আপত্তি সত্ত্বেও ইয়ান ওয়্যাং-৫ শ্রীলঙ্কায় প্রবেশ করায় গোটা পরিস্থিতির উপর নজর রাখছে ভারত।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ