36 C
আবহাওয়া
১২:২৯ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ইতালিতে পাসপোর্ট না পেয়ে বিক্ষোভ; দুই বাংলাদেশি গ্রেফতার

ইতালিতে পাসপোর্ট না পেয়ে বিক্ষোভ; দুই বাংলাদেশি গ্রেফতার

ইতালিতে পাসপোর্ট না পেয়ে বিক্ষোভ; দুই বাংলাদেশি গ্রেফতার

বিএনএ ডেস্ক: পাসপোর্টের বয়স সংশোধন করতে না পেরে ইতালির রোমে দূতাবাসের সামনে বিক্ষোভ করেছেন শতাধিক বাংলাদেশি। এসময় দুই বাংলাদেশিকে গ্রেফতার করেছে রোম পুলিশ। তবে কেন তাদের গ্রেফতার করা হয়েছে তার কারণ জানাতে পারেনি দূতাবাস।

মঙ্গলবার (১৬ আগস্ট) স্থানীয় সময় বেলা পৌনে ১১টার দিকে দূতাবাসে এসব ঘটনা ঘটে। পরিস্থিতি সামাল দিতে ঘটনাস্থলে নিরাপত্তা বাড়ানো হয়। দূতাবাস ও বিক্ষোভকারীদের মধ্যে বৈঠকের পরে পরিস্থিতি শান্ত হয়।

ভুক্তভোগীরা জানায়, কয়েক বছর ধরে বাংলাদেশিরা পাসপোর্ট নিয়ে নানা জটিলতায় ভুগছেন। কোন সমাধান না পেয়ে বাধ্য হয়ে দূতাবাসে এসে বিক্ষোভ শুরু করেন তারা।

বিক্ষোভকারীরা জানান, ইতোমধ্যে অনেক বাংলাদেশি ইতালি সরকারের স্টে-পারমিট পেলেও পাসপোর্ট না পাওয়ার কারণে তারা বৈধতা হারাতে বসেছেন। ফলে ভুক্তভোগীরা দূতাবাসে গিয়ে ক্ষোভ প্রকাশ করেন। তারা বলেন, দ্রুত সময়ের মধ্যে পাসপোর্টের বয়স সংশোধনের সমাধান করতে হবে। কারণ পাসপোর্ট না পেলে আবারও অবৈধ হয়ে যাবেন তারা।

ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রবাসী বান্ধব সরকার। ইতোমধ্যে পাঁচ বছর পর্যন্ত বয়স সংশোধন করা হয়েছে। এর চেয়ে বেশি না করা হলেও বিষয়টি ঢাকা অফিসকে জানানো হয়েছে। সমাধানে জোরালোভাবে সরকারের কাছে বিষয়টি তুলে ধরবেন বলে ভুক্তভোগী প্রবাসিদের আশ্বস্ত করেন তিনি। পরে আন্দোলনকারীরা রাষ্ট্রদূতের হাতে স্মারকলিপি জমা দেন।

এদিকে দূতাবাস থেকে জানায়, গত ২৮ এপ্রিল জারিকৃত পরিপত্র অনুযায়ী পাসপোর্টে বয়স সংশোধনের ক্ষেত্রে সর্বোচ্চ ৫ বছরের ব্যবধান পর্যন্ত বিবেচনা করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এই নির্দেশনা অনুযায়ী ৫ বছরের অধিক বয়স সংশোধনের আবেদন গ্রহণের সুযোগ নেই। এরই মধ্যে গত এপ্রিল মাসে পাঁচ বছর পর্যন্ত বয়স সংশোধনের আবেদন জমা নেয়া শেষ হয়ে যায়। যারা ইতোমধ্যে পাসপোর্টে পাঁচ বছরের অধিক বয়স সংশোধনের আবেদন করেছেন, তাদের অনেককেই ঢাকাস্থ পাসপোর্ট অধিদপ্তর থেকে পূর্বের তথ্যে অর্থাৎ আবেদনকারীর পূর্বে যে পাসপোর্ট ছিল সেই তথ্যে পাসপোর্ট নবায়নের নির্দেশনা প্রদান করা হচ্ছে।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ