29 C
আবহাওয়া
৭:৫৫ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ধামরাইয়ে বিরল প্রজাতির গন্ধগোকুল উদ্ধার

ধামরাইয়ে বিরল প্রজাতির গন্ধগোকুল উদ্ধার

ধামরাইয়ে বিরল প্রজাতির গন্ধগোকুল উদ্ধার

বিএনএ, সাভার: ঢাকার ধামরাইয়ে বিরল প্রজাতির গন্ধগোকুল উদ্ধার করে সংরক্ষণে রেখেছে সোহেল মোল্লা নামের এক স্থানীয় বাসিন্দা। বিষয়টি নিয়ে বনবিভাগের বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিটকে খবর দেওয়া হয়েছে।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) সকালে ধামরাইয়ের কাকরাইন নয়াপাড়া বাগান বাড়ি এলাকার একটি জঙ্গল থেকে এ প্রাণীটাকে উদ্ধার করা হয়।

স্থানীয় বাসিন্দা সোহেল মোল্লাহ জানান, আমার এলাকায় কাকরাইন নয়াপাড়া বাগান বাড়িতে কিছু কিশোরকে জঙ্গলের দিকে ঢিল ছুড়তে দেখি। পরে সেখানে গিয়ে  এই প্রাণীটিকে দেখতে পাই। এসময়  গর্তে থাকা প্রাণীটিকে আমি উদ্ধার করে খাঁচা দিয়ে নিরাপদস্থলে রাখি।

তিনি বলেন, ‘আমি গিয়ে দেখি নতুন একটা প্রাণী। এই প্রাণীটিকে আমি আগে কখনো দেখিনি। প্রাণীটিকে আমার হেফাজতে রেখেছি। সরকারি লোক ফোন দিছে আমি ঠিকানা বলে দিছি। তারা এসে হয়তো নিয়ে যাবে।’

এ বিষয়ে বনবিভাগের বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিটের পরিদর্শক অসীম মল্লিক বলেন, আমরা বিষয়টি শুনেছি। খোঁজ খবরও নিয়েছি। জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের প্রাণী বিভাগের একটি দলের সাথে কথা হয়েছে। তারা গিয়ে প্রানীটিকে উদ্ধার করে নিরাপদ স্থানে উন্মুক্ত করে দেবে।

ডিপি ইকোলজি এন্ড স্নেক্স রেসকিউ এর সাধারণ সম্পাদক ও জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শুভ সরমা বলেন, আমরা বিষয়টি জানতে পেরে বন্য প্রাণী ইউনিটের কর্মকর্তাদের সাথে কথা বলেছি। প্রানীটিকে উদ্ধারে আমরা ঘটনা স্থলে যাচ্ছি। উদ্ধার শেষে বন্য প্রাণী ইউনিটের সাথে কথা বলে নিরাপদ স্থান যেমন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বোটানি ডিপার্টমেন্টের পাশেও ছেড়ে দেওয়া হতে পারে। কারণ সেখানে একটি জঙ্গল রয়েছে সে স্থানটি প্রানীটির জন্য নিরাপদ।

তিনি আরও বলেন, প্রাণীটিকে আসলে আমরা আঞ্চলিক ভাষায় বাঘদাসা বলে থাকি। তবে এটিকে গন্ধগোকুলও বলা চলে।

 

 বিএনএ/ইমরান খান,ওজি 

Loading


শিরোনাম বিএনএ