36 C
আবহাওয়া
১১:২৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » রাজধানীর ১০০ বাসে সিসি ক্যামেরা

রাজধানীর ১০০ বাসে সিসি ক্যামেরা

রাজধানীর ১০০ বাসে সিসি ক্যামেরা

বিএনএ, ঢাকা: নিরাপদে ও স্বাধীনভাবে নারীর চলাচল নিশ্চিতে রাজধানীর ১০০টি গণপরিবহনে সিসি ক্যামেরা লাগানো হয়েছে। রোববার (১৬ অক্টোবর) রাজধানীর মিরপুরের সৈয়দ নজরুল ইসলাম কনভেনশন সেন্টারে ফিতা কেটে এবং প্রজাপতি পরিবহনের একটি বাসে চড়ে সিসি ক্যামেরার আনুষ্ঠানিক উদ্বোধন করেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুননেসা ইন্দিরা, সচিব মো. হাসানুজ্জামান কল্লোলসহ অন্য অতিথিরা।

দীপ্ত ফাউন্ডেশনের বাস্তবায়নাধীন গণপরিবহনে নারীর নিরাপদ যাতায়াত ব্যবস্থাপনার উন্নয়ন কর্মসূচি’ শুরু হয়েছিল ২০১৮ সালে। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের দেওয়া তথ্য বলছে, ২০১৯ সালের মার্চ থেকে ২০২০ সালের জুন পর্যন্ত দুই বছর মেয়াদে মোট ২ কোটি ৬৩ লাখ ১৯ হাজার টাকায় এ কর্মসূচি অনুমোদন দেওয়া হয়েছিল। করোনা মহামারির জন্য কর্মসূচির মেয়াদ বাড়ানো হয়। এই প্রথমবার ১০০টি গণপরিবহনে সিসি ক্যামেরা লাগানো হলো।

প্রধান অতিথির বক্তব্যে ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, দেশে নারীর ক্ষমতায়ন হয়েছে। তবে নারীর সঙ্গে পুরুষের ক্ষমতায়ন পাল্লায় মাপলে নারীর পাল্লা ওপরে আর পুরুষের পাল্লা নিচে থাকে। নারীর স্বাধীন চলাচলসহ ক্ষমতায়নে নারীর নিরাপত্তার বিষয়টিকে গুরুত্ব দিতে হবে।

বর্তমান সরকারের আমলে নারী নির্যাতনের ঘটনা কমেছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, টাঙ্গাইলে বাসে দলবদ্ধ ধর্ষণের শিকার রুপা হত্যা মামলায় চার আসামির মৃত্যুদণ্ড ও একজনকে যাবজ্জীবন কারাদণ্ডের রায় দেয়া হয়েছে। এ ধরনের অন্য ঘটনায় অপরাধীদের বিচারের আওতায় আনা হচ্ছে। গণপরিবহনে সিসি ক্যামেরা থাকলে অপরাধীদের বিচারের আওতায় আনা সহজ হবে। আর কেউ অপরাধ করার আগে একবার হলেও এটা ভাববেন, তিনি অপরাধটি করবেন কি না।

প্রতিমন্ত্রী ইন্দিরা আরও বলেন, বঙ্গবন্ধু ১৯৭৩ সালে প্রথম বাংলাদেশে কর্মজীবী নারী ও শিক্ষার্থীদের জন্য পৃথক বাস চালু করেন। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার প্রযুক্তিকে কাজে লাগিয়ে দেশের সকল গণপরিবহন নিরাপদ ও নারী বান্ধব করে তুলছে। শেখ হাসিনার সরকার ক্ষমতায় থাকলে নারীরা নিরাপদ থাকে। নারীর উন্নয়ন, ক্ষমতায়ন ও কর্মসংস্থান সৃষ্টি হয়।

তিনি বাস মালিক সমিতির উদ্দেশে বলেন, চালকদের নিয়োগদানের পূর্বে তাদের সম্পর্কে নিশ্চিত হতে হবে যেন তারা অপরাধ করলে তাদের দ্রুত শনাক্ত করা যায়। যাত্রীদের সঙ্গে গাড়ির চালক ও স্টাফদের উত্তম আচরণ কেমন হবে, সে ব্যাপারে প্রশিক্ষণ দিতে হবে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. হাসানুজ্জামান কল্লোলের সভাপতিত্ব অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আগা খান মিন্টু। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তারা, বাস মালিক সমিতির নেতৃবৃন্দ, বাসচালক, স্টাফ, হেলপার যাত্রীসহ পরিবহনের সঙ্গে সংশ্লিষ্টরা।

উদ্বোধনী দিনে ৫টি বাস কোম্পানি ও ভিন্ন রুটের মোট ১০৮টি বাসে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। বাসগুলো হলো চন্দ্রা টু ডেমরা স্টাফ কোয়ার্টার রুটের রাজধানী সুপার সার্ভিস লিমিটেডের পঁচিশটি, গাবতলী টু গাজীপুর রুটের বসুমতি ট্রান্সপোর্ট লিমিটেডের পঁচিশটি, মোহাম্মদপুর টু আব্দুল্লাহপুর রুটের প্রজাপতি পরিবহন লিমিটেডের পঁচিশটি। ঘাটারচর টু আব্দুল্লাহপুর রুটের পরিস্থান পরিবহনের রয়েছে পঁচিশটি এবং গাবতলী টু সায়েদাবাদ রুটের গাবতলী এক্সপ্রেসের আটটি বাসে প্রাথমিক পর্যায়ে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। সরকারের অর্থায়নে কর্মসূচিটি বাস্তবায়ন করছে বেসরকারি সংস্থা দীপ্ত ফাউন্ডেশন।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ