30 C
আবহাওয়া
১২:০৮ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » যে তিন দেশ বিক্সে যোগ দিতে চায়

যে তিন দেশ বিক্সে যোগ দিতে চায়


বিএনএ, বিশ্বডেস্ক : সৌদি আরব, তুরস্ক এবং মিশর ব্রিক্সে যোগ দেয়ার পরিকল্পনা করেছে। আগামী বছর দক্ষিণ আফ্রিকায় সংস্থার শীর্ষ সম্মেলনের সময় এই তিন দেশের সদস্য পদের বিষয়টি আলোচনা করা হতে পারে। বৃহস্পতিবার (১৪ জুলাই) রাশিয়ার গণমাধ্যমকে এ কথা জানিয়েছেন সংস্থার বর্তমান প্রেসিডেন্ট পূর্ণিমা আনান্দ।

তিনি বলেন- সৌদি আরব, তুরস্ক ও মিশরের যোগ দেয়ার ব্যাপারে তাদের আগ্রহের কথা জানিয়েছে এবং তারা এই সংস্থার সদস্য পদ পাওয়ার জন্য আবেদন করার প্রস্তুতি নিচ্ছে। আমি মনে করি এটি একটি ভালো পদক্ষেপ কারণ সম্প্রসারণ সবসময় বৈশ্বিক প্রভাব জোরদার করবে। রাশিয়ার পত্রিকা ইজভেসতিয়াকে দেয়া সাক্ষাৎকারে পূর্ণিমা আনান্দ এসব কথা বলেন।

ব্রিক্সভুক্ত দেশগুলো হচ্ছে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা এবং বৈশ্বিক জনসংখ্যার শতকরা ৪০ ভাগ এই পাঁচ দেশের নাগরিক। পাশাপাশি বৈশ্বিক জিডিপির এক চতুর্থাংশ এই পাঁচ দেশের আওতায় রয়েছে।

পূর্ণিমা আনান্দ জানান, তিন দেশের ব্রিক্সে যোগ দেয়ার বিষয়টি গত মাসে অনুষ্ঠিত শীর্ষ সম্মেলনের সময় তোলা হয়। তিনি আশা করেন, এই তিন দেশের ব্রিক্সে যোগ দেয়ার বিষয়টি চূড়ান্ত করতে বেশি সময় লাগবে না কারণ তারা এরইমধ্যে এই প্রক্রিয়ায় যুক্ত রয়েছে। ব্রিক্সের প্রতিষ্ঠাতা সদস্যরা সবাই জোটের সম্প্রসারণের বিষয়ে আগ্রহী ফলে এটি খুব শিগগিরি হয়ে যাবে বলে আশা করা যায়।

বিএনএনিউজ/এইচ.এম।

 

 

Loading


শিরোনাম বিএনএ