28 C
আবহাওয়া
৯:০১ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » শক্তিশালী ভূমিকম্পে কাঁপল ফিলিপাইন

শক্তিশালী ভূমিকম্পে কাঁপল ফিলিপাইন


বিএনএ, বিশ্বডেস্ক: শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে ফিলিপাইনের দক্ষিণ-পূর্বাঞ্চল। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৩। ভূপৃষ্ঠ থেকে ১১ কিলোমিটার গভীরে এর সৃষ্টি।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) ভোরে দেশটির মধ্যাঞ্চল কেঁপে ওঠে। তবে এতে হতাহতের সংখ্যা ও ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো জানা যায়নি। স্থানীয় ভূতাত্ত্বিক সংস্থা আফটারশক এবং সম্ভাব্য ক্ষয়ক্ষতির সতর্কতা জারি করেছে।

শক্তিশালী এবং অগভীর ভূমিকম্পটি স্থানীয় সময় রাত ২টার কিছু সময় পরেই দ্বীপপুঞ্জের দেশটির কেন্দ্রীয় মাসবেট প্রদেশে আঘাত হানে। এতে মানুষ ঘুম থেকে জেগে ওঠে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা-ইউএসজিএস জানায়, ভূমিকম্পের কেন্দ্র ছিল প্রদেশটির প্রধান দ্বীপ মাসবেটের উসন পৌরসভার মিয়াগা গ্রাম থেকে ১১ কিলোমিটার দূরে।

অগভীর ভূমিকম্পগুলো গভীর ভূমিকম্পের চেয়ে বেশি ক্ষয়ক্ষতি ঘটায়। তবে, তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতি বা হতাহতের কোনো তথ্য পাওয়া যায়নি। এ ছাড়া কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি।

মাসবাতে প্রদেশের পুলিশপ্রধান রলি আলাবানা বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘এটি শক্তিশালী ভূমিকম্প ছিল। অনেকে নিজেদের বাড়িঘর ছেড়ে চলে গেছেন। এমনকি আমিও সম্ভাব্য আফটারশকের কারণে বাইরে চলে এসেছি।’

ভূমিকম্পের পর মাসবেত প্রদেশে আজ বৃহস্পতিবার থেকে সব ধরনের শিক্ষা কার্যক্রম বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে। কারণ, এখনো প্রদেশটি ছোট ছোট ভূমিকম্পে বারবার কেঁপে উঠছে।

এর আগে ফিলিপাইনে সর্বশেষ ভূমিকম্প আঘাত হানে ২০২২ সালের অক্টোবর মাসে। সে সময় ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছিল দেশটি। ওই বছরেই জুলাইয়ে ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের পর ভূমিধসে ১১ জন প্রাণ হারান।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ