28 C
আবহাওয়া
১:২৪ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » বইমেলার দ্বিতীয় দিনে নতুন বই এসেছে ১৮টি

বইমেলার দ্বিতীয় দিনে নতুন বই এসেছে ১৮টি


বিএনএ, ঢাকা : অমর একুশে বইমেলার দ্বিতীয় দিনে বুধবার (১৬ ফেব্রুয়ারি) ১৮টি নতুন বই এসেছে। এছাড়া বিকেল ৪ টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : উন্নয়নেরঅগ্রযাত্রায় বাংলাদেশ’শীর্ষক আলোচনা অনুষ্ঠান।

জাতীয় সংসদ সদস্য এইচ এন আশিকুর রহমানের সভাপতিত্বে এতে প্রবন্ধ উপস্থাপন করেন সুভাষ সিংহ রায়। আলোচনায় অংশগ্রহণ করেন অধ্যাপক মাকসুদ কামাল এবং লেখক-গবেষক ফারুক মঈনউদ্দীন। একুশের আলোচনা অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

প্রাবন্ধিক বলেন,বঙ্গবন্ধু মাত্র ১ হাজার ৩১৪ দিনের রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পালনকালে বাংলাদেশকে ভিত্তি দিয়ে গেছেন। সেই অল্প সময়েই বাংলাদেশকে স্বল্পোন্নত দেশের কাতারে রেখে গেছেন। জাতীয় প্রবৃদ্ধি সাত অর্জন করে দিয়ে গেছেন। কিন্তু বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর দেশ চলছিল সম্পূর্ণ উল্টো পথে। টানা ২১ বছর ছিল প্রত্যক্ষ ও পরোক্ষ সামরিক শাসন।

আলোচকরা বলেন,ক্ষুধা দারিদ্র্য ছিল আমাদের নিত্যসঙ্গী। গত ১৩ বছরের বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বের বাংলাদেশ এক উন্নয়ন বিস্ময়ের বাংলাদেশ। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশ এখন সবার সাথে পাল্লা দিয়ে তরতর করে এগিয়ে যাচ্ছে।

আলোচকবৃন্দ বলেন,বাংলাদেশের অগ্রযাত্রা অবিশ্বাস্য, কিন্তু সত্য। দেশের উন্নয়নে যারা একদিন সংশয় প্রকাশ করেছিলেন, তারা আজ ভুল প্রমাণিত হয়েছেন। বাংলাদেশ শুধু অর্থনৈতিক দিক দিয়েই এগিয়ে যায়নি, চিন্তা ও পরিকল্পনার দিক থেকেও উন্নয়নের ধারায় অগ্রগামী হয়েছে।

তারা বলেন,বিদেশি বিশেষজ্ঞদের ওপর থেকে নির্ভরতা কমিয়ে দেশে মানবশক্তির উন্নয়নে জোর দেওয়া হয়েছে। উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে হলে আমাদের সবাইকে একযোগে কাজ করতে হবে।  

কবি মুহম্মদ নূরুল হুদা বলেন,একুশে বইমেলার অনিবার্য অংশ বাংলা একাডেমির মূল মঞ্চের একুশের আলোচনা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। এবারের আলোচনা-পর্ব এবং সাংস্কৃতিক আয়োজন সকলের অংশগ্রহণে প্রাণবান এবং সার্থক হয়ে উঠবে।

আজলেখক বলছি অনুষ্ঠানে নিজেদের বই নিয়ে আলোচনা করেন জসীম মল্লিক, নাহার মনিকা ও আদনান সৈয়দ।

সাংস্কৃতিকঅনুষ্ঠানেকবিতাআবৃত্তিকরেনকবিনাসিরআহমেদ, হালিমআজাদ এবং মোহাম্মদ সাদিক।

আবৃত্তিপরিবেশনকরেনআবৃত্তিশিল্পীআশরাফুলআলম, লায়লাআফরোজএবংডালিয়াআহমেদ।

সংগীত পরিবেশনকরেন মহিউজ্জামান চৌধুরী, তিমিরনন্দী, এবংতানজিনাকরিম স্বরলিপি।

যন্ত্রাণুষঙ্গে ছিলেনবিশ্বজিৎসরকার (তবলা), রবিনস্ চৌধুরী (কী-বোর্ড), রিচার্ড কিশোর (গীটার) এবংবিদ্যুৎরায় (প্যাড)।

বৃহস্পতিবার অমর একুশে বইমেলার তৃতীয় দিন। মেলাচলবে বেলা ২ টা থেকে রাত ৯ টাপর্যন্ত। বিকেল ৪ টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : বাংলাদেশের চলচ্চিত্র ও নাটক’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন বাবুল বিশ্বাস এবং মোমিন রহমান। আলোচনায় অংশ নেবেন অরুণা বিশ্বাস এবং সাজ্জাদ বকুল। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন রামেন্দু মজুমদার।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ