36 C
আবহাওয়া
৭:৫৪ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » টিকা তৈরির সক্ষমতা বাংলাদেশের আছে: প্রধানমন্ত্রী

টিকা তৈরির সক্ষমতা বাংলাদেশের আছে: প্রধানমন্ত্রী

টিকা তৈরির সক্ষমতা বাংলাদেশের আছে: প্রধানমন্ত্রী

বিএনএ ঢাকা: করোনা ভাইরাস মোকাবেলায় বাংলাদেশের সাফল্য  আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনার টিকা উৎপাদন করে অন্য দেশে রফতানি করার সক্ষমতা বাংলাদেশের আছে বলেও জানান তিনি।

সোমবার (১৫ নভেম্বর) একাদশ জাতীয় সংসদের ১৫তম অধিবেশনে প্রধানমন্ত্রী আরও বলেন, বাংলাদেশ করোনার টিকা তৈরি করতে চায়। তবে, এক্ষেত্রে যে বাধাগুলো আছে সেগুলো উন্মুক্ত করতে হবে। বাংলাদেশের টিকা তৈরির সেই সক্ষমতা আছে। সেই উদ্যোগ নিয়ে সরকার কাজ করে যাচ্ছে। করোনার টিকা জনগণের প্রাপ্য। জনগণের সম্পদ হিসেবে এটি দিতে হবে বলে জানান তিনি।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধুর নামে ইউনেস্কো প্রবর্তিত সৃজনশীল অর্থনীতির ওপর দেয়া পুরস্কার জাতির জন্য গৌরবের। বিশ্ব দরবারে দেশের মর্যাদা ও সুনাম বৃদ্ধি করেছে। এই পুরস্কার প্রবর্তনের ফলে বঙ্গবন্ধুর কর্মময় জীবন সম্পর্কে বিশ্বব্যাপি জানার আগ্রহ তৈরী হবে। নতুন প্রজন্ম বঙ্গবন্ধুকে জানতে পারবে। বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে যারা স্বাধীনতার অর্জন নশ্চাত করতে চেয়েছিলো, তারা ব্যর্থ হয়েছে। পুরো বিশ্ব বঙ্গবন্ধুকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছে। ইউনেস্কোর বঙ্গবন্ধুর নামে প্রবর্তিত পুরস্কার গোটা জাতিকে সম্মানিত করেছে বলেও জানান সরকার প্রধান।

প্রধানমন্ত্রী বলেন, উগান্ডার ‘মোটিভ ক্রিয়েশন লিমিটেড’ যারা এই পুরস্কারটা পেয়েছে তারা তাদের যুবসমাজকে মেধা ও মনন বিকাশে উদ্বুদ্ধ করছে। যে যেই কাজে অভ্যস্ত তাদেরকে সেই সুযোগটা সৃষ্টি করে দিচ্ছে তারা। বাংলাদেশেও সেভাবেই যুব সমাজ এগিয়ে আসবে, কাজ করবে। আজকে উগান্ডা যেমন এই পুরস্কার পেয়েছে একদিন বাংলাদেশেরও কোন না কোন উদ্যোক্তা এই পুরস্কারটা পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এই পুরস্কার প্রবর্তন করায় বাংলাদেশের পক্ষ থেকে ইউনেস্কোকে ধন্যবাদ জানানো হয়। সৃজনশীল অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখায় বিশ্বের নির্বাচিত ব্যাক্তি বা প্রতিষ্ঠানকে প্রতিদুই বছর পর এই পুরস্কার দেয়া হবে।

স্পিকার ডক্টর শিরিন শারমীন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয় চলমান সংসদ অধিবেশনের সোমবারের কার্যক্রম। দিনের শুরুতেই বঙ্গবন্ধুর নামে ইউনেস্কো সৃজনশীল অর্থনীতির ওপর পুরস্কার প্রবর্তন করায় এর ওপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকারি এবং বিরোধী দলের সংসদ সদস্যরা।

বিএনএনিউজ/আরকেসি

 

 

Loading


শিরোনাম বিএনএ