30 C
আবহাওয়া
১২:১৯ অপরাহ্ণ - অক্টোবর ১৮, ২০২৪
Bnanews24.com
Home » ১৬ অক্টোবর থেকে এইচএসসির ফল পুনঃনিরীক্ষণের আবেদন শুরু

১৬ অক্টোবর থেকে এইচএসসির ফল পুনঃনিরীক্ষণের আবেদন শুরু

১৬ অক্টোবর থেকে এইচএসসির ফল পুনঃনিরীক্ষণের আবেদন শুরু

বিএনএ,ঢাকা: এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন গ্রহণ বুধবার (১৬ অক্টোবর) থেকে শুরু হবে। ২২ অক্টোবর পর্যন্ত এসএমএসের মাধ্যমে আবেদন গ্রহণ করা হবে। মঙ্গলবার (১৫ অক্টোবর) সকালে রাজধানীর বকশি বাজারে ঢাকা শিক্ষা বোর্ডে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার এ তথ্য জানান।

প্রকাশিত ফলে কেউ যদি সন্তুষ্ট না হন, তাহলে উত্তরপত্র চ্যালেঞ্জ বা ফল পুনঃনিরীক্ষণের সুযোগ রয়েছে। এ ফল পুনঃনিরীক্ষণের জন্য শিক্ষার্থীদের টেলিটক সিম ব্যবহার করে এসএমএসের মাধ্যমে আবেদন করতে হবে।

তপন কুমার সরকার জানান, পুনঃনিরীক্ষণ আবেদন প্রক্রিয়া শুরু হবে বুধবার  (১৬ অক্টোবর) থেকে যা চলবে ২২ অক্টোবর পর্যন্ত। পুনঃনিরীক্ষণের আবেদন প্রক্রিয়ার বিস্তারিত ও ফি সম্পর্কে ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে জানা যাবে।

ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট www.dhakaeducationboard.gov.bd, www.educationboardresults.gov.bd ও www.eduboardresults.gov.bd -এ রেজাল্ট (Result) কর্নারে ক্লিক করে শিক্ষা প্রতিষ্ঠানের ইআইআইএন (EIIN) এন্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শিটও ডাউনলোড করা যাবে। এছাড়া রোল ও রেজিস্ট্রেশন নম্বরের মাধ্যমে নিজ নিজ রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে। পরীক্ষার ফল প্রকাশের পর এসএমএসের মাধ্যমে ফল সংগ্রহ করা যাবে। HSC Board name (first 3 letters) Roll Year টাইপ করে 16222 নম্বরে পাঠাতে হবে। উদাহরণ: HSC Dha 123456 2024 লিখে 16222-তে পাঠাতে হবে।

ওয়েবসাইট ভিজিট করে বোর্ড ও প্রতিষ্ঠানের EIIN-এর মাধ্যমে ফল ডাউনলোড করতে হবে।

উল্লেখ্য, এবারের এইচএসসি বা সমমানের পরীক্ষা শুরু হয় গত ৩০ জুন। সাতটি পরীক্ষার পর বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ছড়িয়ে পড়ে। এতে পরীক্ষা স্থগিত করা হয়। এরপর প্রথমে ১১ আগস্ট ও পরে ১১ সেপ্টেম্বর থেকে স্থগিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়। তবে আগস্টে সচিবালয়ের ভেতরে ঢুকে পরীক্ষার্থীরা বিক্ষোভ করলে স্থগিত পরীক্ষাগুলো বাতিল করতে বাধ্য হয় শিক্ষা বিভাগ।  সিদ্ধান্ত অনুযায়ী এবারের এইচএসসি বা সমমানের পরীক্ষায় যেসব বিষয়ের পরীক্ষা হয়েছে, সেগুলোর উত্তরপত্র মূল্যায়ন করে ফল প্রকাশ করা হয়। আর যেসব বিষয়ের পরীক্ষা বাতিল হয়েছে, সেগুলোর ফল প্রকাশ করা হয় এসএসসি বা সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বিষয় ম্যাপিং করে।

বিএনএনিউজ/ আরএস/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ