30 C
আবহাওয়া
১২:১৫ অপরাহ্ণ - অক্টোবর ১৮, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামে এইচএসসি পরীক্ষায় পাসের হার ৭০.৩২

চট্টগ্রামে এইচএসসি পরীক্ষায় পাসের হার ৭০.৩২

চট্টগ্রামে এইচএসসি পরীক্ষায় পাসের হার ৭০.৩২

বিএনএ,চট্টগ্রাম: উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এবার চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাসের হার ৭০.৩২ %। গতবারের তুলনায় এবারের পাসের হার ৪.১৩% কমেছে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বেলা ১১টার দিকে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানিয়েছেন চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর রেজাউল করিম। এতে সভাপতিত্ব করেন পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এ এম এম মুজিবুর রহমান।

চট্টগ্রামে এবার পরীক্ষার্থী ছিলেন ১ লাখ ৬ হাজার ২ শত ৯৮ জন। উপস্থিত ছিলেন ১  লাখ ৫ হাজার ৪ শত ১৬ জন। পাস করেছেন ৭৪ হাজার ১ শত ২৫ জন। জিপিএ-৫ পেয়েছেন ১০ হাজার ২ শত ৬৯ জন। এর মধ্যে ছাত্রী ৫ হাজার ৭ শত ৫৯ এবং ছাত্র ৪ হাজার ৫ শত ১০ জন। গত বছরের তুলনায় এবার পাসের হার কমলেও বেড়েছে জিপিএ। গতবার পাসের হার ছিল ৭৪.৪৫ %। জিপিএ-৫ পেয়েছিলেন ৬ হাজার ৩ শত ৩৯ জন।

বোর্ডের তথ্য অনুযায়ী, এবার ছাত্র পাসের হার ৬৭.৭২% ও ছাত্রী পাসের হার ৭২.৪৯%। এক বিষয়ে অকৃতকার্য হয়েছেন ১৭ হাজার ৬ শত ৯৭ জন পরীক্ষার্থী।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে চট্টগ্রাম জেলা ও মহানগর ছাড়াও কক্সবাজার, রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান জেলার পরীক্ষার্থীরাও অংশ নেন। এ বছর কক্সবাজার জেলায় পাসের হার ৬৩.১৯%, রাঙামাটি জেলায় পাসের হার ৬০.৩২%, খাগড়াছড়ি জেলায় পাসের হার ৫৯.৬৩%, বান্দরবান জেলায় পাসের হার ৫৯.৯০%।

বিভাগভিত্তিক ফলাফলে এ বছর এগিয়ে আছেন বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা।এবার বিজ্ঞান বিভাগে পাসের হার ৯১.৩৩%, মানবিকে পাসের হার ৫৭.১১% এবং ব্যবসায় শিক্ষা বিভাগের পাসের হার ৭৩.৫২%।

তথ্যমতে, এবার ২৮২ কলেজের শিক্ষার্থীরা ১১৫টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেন। ১৩টি কলেজের শতভাগ শিক্ষার্থী পাস করেছেন। গতবার এ সংখ্যা ছিল ১২টি। একজনও পাস করেনি এমন কলেজ ৫ টি। ২২ জন শিক্ষার্থীর ফলাফল স্থগিত করা হয়েছে।

বিএনএনিউজ/ আরএস/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ