29 C
আবহাওয়া
১০:২৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » মিয়ানমার খবর: দুদিনে ৫০ সৈন্য নিহত

মিয়ানমার খবর: দুদিনে ৫০ সৈন্য নিহত

মিয়ানমার খবর: দুদিনে ৫০ সৈন্য নিহত

মিয়ানমারের বিরোধী দলের ডাকা গণযুদ্ধে বৃহস্পতিবার ও শুক্রবার মান্দালা,সাগাইং,ইয়াঙ্গুন এবং কায়াহ প্রদেশে একাধিক সংঘর্ষ ও মাইট বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ৫০জন সরকারি সৈন্য নিহত হয়েছে।খবর irrawaddy.

সামরিক জান্তার বিরুদ্ধে ৭সেপ্টেম্বর হতে গণযুদ্ধ শুরু করেছে ন্যাশনাল ইউনিটি গভর্ণমেন্ট(এনইউজি)।মিয়ানমারের সব রাজনৈতিক দল, আঞ্চলিক গোষ্টিদের নিয়ে জান্তা বিরোধী সংস্থা পিপলস ডিফেন্স ফোর্স (পিডিএফ) গঠিত।

আরও পড়ুন : চিন প্রদেশে সেনা-বিদ্রোহী তুমুল সংঘর্ষ

পিডিএফ সদস্যরা সারা দেশে জান্তার সদস্যদের বিরুদ্ধে তীব্র সশস্ত্র লড়াই করছে। শুক্রবার সকালে সাগাইং অঞ্চলে ১২মিয়ানমার সেনা সদস্যকে চোরাগুপ্তা হামলা করে হত্যা করা হয়েছে বলে পিডিএফ দাবি করেছে।

আসিয়ান রাষ্ট্রসমূহের বিশেষ প্রতিনিধিকে সুচির সঙ্গে সাক্ষাতে অনুমতি দেয় নি জান্তা সরকার

ব্রুনাইয়ের সেকেন্ড পররাষ্ট্রমন্ত্রী আসিয়ান রাষ্ট্রসমূহের বিশেষ প্রতিনিধি মি.ইউসুফ মিয়ানমার সফরের পরিকল্পনা করেছিলেন। তিনি সব রাজনৈতিক দল, সরকার, অন্যান্য সংস্থার প্রতিনিধিদের সাথে মতবিনিময় করার কর্মসূচি নিয়েছিলেন। চলতি মাসেই তার মিয়ানমার সফর করার কথা ছিল। কিন্ত জান্তা সরকার সুচির সাথে সাক্ষাতের অনুমতি না দেয়ায় তিনি মিয়ানমার সফরে আসছেন না।

আরও পড়ুন : জান্তা নেতাদের বয়কট করছে আসিয়ান

এদিকে আসিয়ান রাষ্ট্রসমূহের প্রধানদের চলতিমাসের শেষার্ধে অনুষ্ঠেয় দুদিন ব্যাপি সম্মেলনে জান্তা প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হয় নি। অনলাইনে ভার্চুয়াল সম্মেলনে মিয়ানমারকে বয়কট করা হচ্ছে।

সরকার পক্ষ ত্যাগ করে বিরোধী শিবিরে যোগ দিচ্ছে শত শত পুলিশ ও সেনা সদস্য

মিয়ানমারের অস্থায়ী ছায়া সরকারের (এনইউজি) আহবানে গণযুদ্ধে যোগ দিতে সিভিল ডিসঅভিডিয়েন্স মুভমেন্ট(সিডিএম) এর সাথে এ পর্যন্ত ৭৬০জনের বেশি মিয়ানমার সরকারের সেনা ও পুলিশ সদস্য যোগ দিতে গ্রিণ সিগন্যাল দিয়েছে। তাদের মধ্যে অনেকে ইতোমধ্যে যোগ দিয়ে পিপলস ডিফেন্স ফোর্স এর সাথে সরকার বিরোধী যুদ্ধে অংশ নিচ্ছেন।

এনইউজি প্রধান ইতোপূর্বে সকলকে সরকারের পক্ষ ত্যাগ করে বিরোধী দলের সাথে যোগ দিতে আহবান জানান।

সূত্র: ইরাবতী ডটকম

বিএনএ নিউজ২৪, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ